শরীরে পানি জমা পরতিরোধে যা করবেন


346 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শরীরে পানি জমা পরতিরোধে যা করবেন
অক্টোবর ১১, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
সচরাচর টের না পেলেও কম বেশি প্রতিটি মানুষেরই শরীরে পানি জমে থাকে। ভয়ের কোনো কারণ, এটা খুবই সাধারণ বিষয়। ভয়ের কারণ তখনই যখন তা মাত্রা ছাড়িয়ে যায়। পুরুষদের তুলনায় নারীদের শরীরে পানি জমে বেশি।

এর পেছনে কাজ করে বেশ কিছু হরমোন। এছাড়া কিডনির রোগ, থাইরয়েড, হৃদরোগ ও যকৃতের সমস্যাতেও শরীরে পানি জমতে পারে। তবে কিছু সাবধানতা অবলম্বন করলেই শরীরে এই বাড়তি পানি আসা রোধ করা সম্ভব। করুন এই কাজগুলো।
প্রচুর পানি পান করুন –

শরীরে জমে থাকা বাড়তি পানি বের করে দেবার একটি কার্যকর পদ্ধতি হলো প্রচুর পরিমাণে পানি পান করা। পানি আপনার শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বর্জ্যের মাধ্যমে বের করে দেবে। জমে থাকা দূষিত পানি শরীর থেকে বের হয়ে যাবে।
পুষ্টিকর খাবার খান –

পুষ্টিকর ও সুষম খাবার খান। কারণ খাবারও পানি জমা প্রতিরোধে ভূমিকা রাখে। প্রচুর পরিমাণে এমন ফল খান যাতে জলীয় অংশ বেশি থাকে। যেমন কমলা, নাশপাতি, টমেটো, গাজর, আঙুর, বরই, কেশর, তরমুজ, ফুটি ইত্যাদি।
জীবনযাপনে আনুন পরিবর্তন –

জীবনযাপনে নিয়ে আসুন সাধারণ কিছু পরিবর্তন। নিয়মিত ব্যায়াম করুন। একটানা অনেকক্ষণ দাঁড়িয়ে থাকবেন না। খুব বেশি টাইট পোশাক পরবেন না। ইলাস্টিক দেয়া পোশাক যতটা সম্ভব এড়িয়ে চলুন।
যাত্রায় সতর্কতা –

পা ঝুলিয়ে বেশিক্ষণ বসে থাকবেন না। দূরের যাত্রায় পা যতটা সম্ভব ওপরে তুলে রাখুন। এতে অস্বস্তি দূর থাকবে এবং শরীরে পানি জমা প্রতিরোধ করবে। টাইট মোজা পরে দীর্ঘযাত্রায় যাবেন না।