শরীরে বাসা বাঁধছে না তো মরণঘাতি ক্যান্সার ?


390 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শরীরে বাসা বাঁধছে না তো মরণঘাতি ক্যান্সার ?
ফেব্রুয়ারি ১৯, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
দিন দিন ক্যান্সারের প্রবণতা বেড়েই চলেছে। সময়মতো চিকিৎসার অভাবে অকালে ঝরে যাচ্ছে অনেক জীবন। অসচেতনতার কারণে নিজের অজান্তেই শরীরে জেকে বসে মরণঘাতি ক্যান্সার। যখন রোগটি ধরা পড়ে তখন হয়ত সময় পেরিয়ে গেছে অনেকটা। কারণ, ক্যান্সার এমন একটি রোগ যার শুরুর লক্ষণগুলো তেমন চোখে পড়ার মতো নয়। পরবর্তীতে এই নিরীহ লক্ষণগুলোই ভয়ংকর ক্যান্সারে রূপ ধারণ করে। ক্যান্সারের কিছু লক্ষণ আছে যা বেশির ভাগ মানুষ অবহেলা করে থাকেন। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু সাধারণ কারণ যেগুলো হতে পারে ক্যান্সারের পূর্বলক্ষণ।

ওজন হ্রাস
সাধারণত পুরুষরা ওজন হ্রাস করার জন্য ডায়েট করেন না। কোন প্রকার ডায়েট বা ব্যায়াম ছাড়াই যদি আপনার ওজন হ্রাস হওয়া শুরু করে, তবে সেটি চিন্তার কারণ। আপনার অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

জ্বর
জ্বর খুব সাধারণ একটি অসুস্থতা। তবে এই জ্বর অনেকগুলো ক্যান্সারের প্রথম লক্ষণ হয়ে থাকে। ঘন ঘন জ্বরে আক্রান্ত হওয়া কিন্তু মোটেও ভাল লক্ষণ নয়। এমনটা হলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

প্রস্রাবে পরিবর্তন
বয়স বৃদ্ধির সাথে সাথে প্রস্রাবে পরিবর্তন আসে। প্রস্রাবের পরিবর্তন মূত্রথলির ক্যান্সারের প্রধান লক্ষণ। এটি ৬০ এবং তার বেশি বয়স্ক পুরুষদের বেশি দেখা দিয়ে থাকে। দেরী করে প্রস্রাব হওয়া, প্রস্রাবের বেগ বেশি পাওয়া ইত্যাদি ক্যান্সারের লক্ষণ।

প্রস্রাবে রক্তক্ষরণ
প্রস্রাবের সাথে রক্ত ক্ষরণ মূত্রথলির ক্যান্সার অথবা প্রস্রাব ইনফেকশনের লক্ষণ হয়ে থাকে। মূত্রথলির ক্যান্সারের প্রথম লক্ষণ অনেক সময় প্রস্রাবের সাথে রক্তক্ষরণ দিয়ে শুরু হয়।

অবসাদ
আপনি কি খুব বেশি ক্লান্ত থাকেন? একটু কাজ করলে ক্লান্তবোধ লাগে? আপনি ভাবছেন অতিরিক্ত কাজের চাপের কারণে এটি হচ্ছে! কিন্তু আপনি জানেন কি, অতিরিক্ত ক্লান্তি বোধ হতে পারে ব্লাড ক্যান্সারের লক্ষণ!

অস্বাভাবিক ব্যথা
বদহজম, অস্বাভাবিক পেট ব্যথা অনেক সময় অগ্ন্যাশয়ের ক্যান্সারের লক্ষণ হয়ে থাকে। ধূমপান এই ক্যান্সারে ঝুঁকি বৃদ্ধি করে থাকে। আবার অনেক সময় ব্যাকপেইন বা পিঠের পিছনে অস্বাভাবিক ব্যথাও ক্যান্সারের শুরুর দিকের লক্ষণ হয়ে থাকে। কলোরেক্টাল এবং অগ্ন্যাশয়ের ক্যান্সারের অন্যতম একটি লক্ষণ এটি। অগ্ন্যাশয়ে ক্যান্সার পিঠের হাড় হতে হিপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

স্তনের পরিবর্তন
স্তনের কিছু কোষ যখন অস্বাভাবিকভাবে বেড়ে ওঠে তখন স্তন ক্যান্সার হতে দেখা যায়। অধিকাংশ মহিলাদের জন্য এই রোগ একটি আতঙ্কের কারণ। স্তনে নতুন এবং অস্বাভাবিক পিন্ড অনুভব করলে, পরবর্তী মাসিক পার হয়ে গেলেও পিন্ড না গেলে, স্তনের পিন্ড আরও বড় এবং শক্ত হলে, স্তনের বোঁটা থেকে অনবরত রক্ত নির্গত হলে, স্তনের ত্বকে পরিবর্তন দেখা দিলে, স্তনের বোঁটা ভিতরের দিকে ঢুকে গেলে বুঝতে হবে বিপদ এসে গেছে। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
পুরুষরাও স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারে? আপনার স্তনের আকৃতির পরিবর্তন, নিপলের চারপাশে যেকোন পরিবর্তন অথবা অন্য যেকোন পরিবর্তন দেখা দিলে দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

মরণঘ্যাতি ক্যান্সার শুরুতে চিকিৎসা করা শুরু করলে এটি ভালো করা সম্ভব। ছোট সাধারণ লক্ষণগুলো আপনার অবহেলার কারণে হয়ে যেতে ভয়ংকর কোন ক্যান্সার!