শান্তির ঘুম ঘুমানোর উপায়


577 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শান্তির ঘুম ঘুমানোর উপায়
সেপ্টেম্বর ১৩, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
মানুষের সুখ লাভের যত উপায় রয়েছে তার মধ্যে ঘুম অন্যতম তা নিঃসন্দেহে বলা যায়। বিশ্বায়নের এই যুগে মানুষ সুখের এই উপায়টুকু যেন দিন দিন হারিয়ে ফেলছে। কর্মব্যস্ততায় ঘুমানোর সময় বের করা যেন তাদের জন্য কঠিন হয়ে পড়ছে। তবে একটু সচেতন হলে তা বের করা নেয়া ঠিকই সম্ভব। কি করলে ভালো ঘুম সম্ভব তা নিয়েই নিচে আলোচনা করা হলো :

ঘুমানোর আগে চোখে পানি দিন : রাতে বিছানা নেবার আগে ভাল করে চোখে মুখে জল দিন। দেখবেন অনেকখানি সতেজ হয়েছেন। এতে ক্লান্তি দূর হবে। রাতে গভীর ঘুমও হবে।

শোয়ার আগে দাঁত মাজুন : রাতের খাওয়া শেষ করে হাল্কা করে দাঁত মাজুন। ডাক্তাররা বলছেন, ভাল করে দাঁত মাজলে মুখের ভাল ব্যায়াম হয়, যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

কার্টুন দেখুন :  ছোটদের ঘুম কেন ভালো হয়? আসলে ওদের কোনো চিন্তা থাকে না। পড়ার চাপ থাকলেও কার্টুন দেখে তারা তাদের মনকে হাল্কা করে নেয়। বলতে পারেন ঘুমের আগেই অনেক স্বপ্ন দেখে তারা। কার্টুন দেখুন। মজার সিনেমা দেখুন। মন হাল্কা হবে। মন হাল্কা থাকলে ঘুম হবে নিশ্চিত।

অনুপ্রেরণামূলক বই পড়ুন : একদম ভূতের বই পড়বেন না। রহস্য অথবা থ্রিলার বইও নয়। এমন বই পড়ুন যাতে আপনি অনুপ্রাণিত হবেন। দেখবেন পরের দিনের জন্য কাজ করার ইচ্ছে জাগবে। তাতে ঘুম ভাল হবে। কারণ মনোবিদরা বলেন, কাজের ইচ্ছা আমাদের বাঁচার ইচ্ছা বাড়ায়। আর একটা ভাল ঘুম আপনাকে ভাল সকাল এনে দিতে পারে।

প্রার্থনা করুন : নিজের কাছেই নিজের জন্য প্রার্থনা করুন। পরিবারের জন্য ভাল থাকার প্রার্থনা করুন। এই পৃথিবীর সকল মানুষের জন্য ভাল থাকার প্রার্থনা করুন। তাতে আপনি ভালো থাকবেন। আর ভালো থাকা মানেই একটা ভালো ঘুম।—-সুত্র:-বাংলাদেশ প্রতিদিন।