শান্তি আলোচনা বাতিল করায় যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি তালেবানের


63 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শান্তি আলোচনা বাতিল করায় যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি তালেবানের
সেপ্টেম্বর ৯, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

গত ৩ সেপ্টেম্বর কাবুলে ভয়াবহ হামলা চালায় তালেবান। ঘটনার পর হাজার হাজার বিদেশিকে টার্গেট কমপ্লেক্স থেকে উদ্ধার করা হয়।

তালেবানের সঙ্গে কথিত শান্তি আলোচনা বাতিল করায় যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে আফগানিস্তান ভিত্তিক এই জঙ্গি সংগঠনটি। রবিবার এক বিবৃতিতে তালেবান জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার গ্রহণযোগ্যতা ক্ষতিগ্রস্ত হবে এবং আফগানিস্তানে মার্কিন নাগরিকদের জান ও মাল আরো বেশি হুমকির মুখে পড়বে।

বিবৃতিতে আরো বলা হয়, শান্তি আলোচনা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়ে আমেরিকা নিজের ‘অপরিপক্কতা ও অনভিজ্ঞতা’র প্রমাণ দিয়েছে। তালেবান তাদের বিবৃতিতে আরো জানিয়েছে, আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের চেয়ে কম কোনো কিছুতে তারা সন্তুষ্ট হবে না বরং সেরকম কিছু হলে তারা যুদ্ধ চালিয়ে যাবে।
এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান নেতাদের সঙ্গে ক্যাম্প ডেভিডে প্রস্তাবিত বৈঠক বাতিল করার পাশাপাশি তালেবানের সঙ্গে কথিত শন্তি আলোচনা বাতিল করে দেন। তিনি শনিবার রাতে ধারাবাহিক একগুচ্ছ টুইটার বার্তায় বলেন, “রবিবার ক্যাম্প ডেভিডে তালেবান নেতাদের সঙ্গে আমার বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সে বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।”

ট্রাম্প আরও লিখেছেন, কাবুলে সম্প্রতি তালেবানের বোমা হামলায় একজন মার্কিন সেনার নিহত হওয়ায় তিনি তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনা স্থগিত রাখারও নির্দেশ দিয়েছেন।