শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ৪ শিক্ষার্থী বহিষ্কার


312 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ৪ শিক্ষার্থী বহিষ্কার
সেপ্টেম্বর ১, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

গত রোববার সকালে ​উপাচার্যের অপসারণের দাবিতে উপাচার্য কার্যালয়ের সামনে অবস্থান নেন আন্দোলনরত শিক্ষকেরা। এ সময় শিক্ষ​কদের ব্যানার নিয়ে টানাহেঁচড়া করে ছাত্রলীগের কর্মীরা। ছবিটি মোবাইলে ধারণ করা ভিডিও ফুটেজ থেকে নেওয়া।সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক লাঞ্ছনার ঘটনায় চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার বিকেলে এঁদের বহিষ্কার করা হয়। এই চারজন ছাত্রলীগের কর্মী বলে জানা গেছে।
সাময়িক বহিষ্কৃতরা হওয়া চার ছাত্র হলেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম ও জাহিদ হোসেন, পরিসংখ্যান বিভাগের ধনী রাম রায় এবং পলিটিক্যাল স্টাডিজের আবদুল্লাহ আল মামুন।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।
এদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনকারী শিক্ষকদের টানা তিন দিনের নতুন কর্মসূচি আজ থেকে শুরু হয়েছে। সকালে কর্মবিরতি পালন করে শিক্ষকেরা ক্যাম্পাসে কালোব্যাজ ধারণ করে মৌন মিছিল করেন।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আমিনুল হক ভূঁইয়ার পদত্যাগের দাবিতে গত ১২ এপ্রিল থেকে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ ব্যানারে আন্দোলন শুরু করেন শিক্ষকদের একাংশ। আবার এ আন্দোলনকে বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল করার পাঁয়তারা হিসেবে আখ্যা দিয়ে সরকার-সমর্থক শিক্ষকদের অপর একটি অংশ ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্ত চিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ ব্যানারে উপাচার্যের পক্ষে অবস্থান নেন। পাশাপাশি আন্দোলনরত শিক্ষকদের আন্দোলন থেকে সরে দাঁড়ানোর দাবিতে ‘সাধারণ শিক্ষার্থী’ ব্যানারে আন্দোলন করছে ছাত্রলীগ। এ অবস্থায় শিক্ষা মন্ত্রণালয় ২৪ আগস্ট এক নির্দেশনায় আন্দোলনরত শিক্ষকদের আন্দোলন বন্ধ রেখে শিক্ষা কার্যক্রম সচল রাখার আহ্বান জানায়।