শাহাজাতপুরে চলাচলের পথ বন্ধ করে দিয়েছে এক প্রভাবশালী : ৬৫পরিবারের মানুষ অবরুদ্ধ


405 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শাহাজাতপুরে চলাচলের পথ বন্ধ করে দিয়েছে এক প্রভাবশালী : ৬৫পরিবারের  মানুষ অবরুদ্ধ
ফেব্রুয়ারি ১১, ২০১৭ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা ::
তালা উপজেলার উত্তর শাহাজাতপুর গ্রামে পারিবারিক ও জমি জায়গা সংক্রান্ত বিরোধের জের ধরে চলাচলের পথের উপর ইটের প্রাচির নির্মাণ করা হয়েছে।

শত বছরের চলাচলের পথের উপর পাকা প্রাচির নির্মান করায় অত্র এলাকার অনত্বত ৬৫ পরিবারের ২০০ মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে। প্রায় ১ বছর ধরে অবরুদ্ধ পরিবারের সাধারণ মানুষগুলো অবরুদ্ধ হয়ে মানবিক জীবন-যাপন করছে।

এবিষয়ে স্থানীয় ও থানা পুলিশের মাধ্যমে একাধিকবার সালিশ সভা অনুষ্ঠিত হলেও প্রভাবশালী দূর্দান্ত প্রতিপক্ষ মোমিন গাজী সালিশ সভাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে যাচ্ছে এবং উল্টো নিরিহ মানুষদের উপর হামলা, মামলা ও হুমকি দিয়ে হয়রানী করে যাচ্ছে।

স্থানীয় ও ভুক্তভোগী মো. জিয়ারুল গাজী, তাছলিমা বেগম, রাজ্জাক গাজী ও জলিল মোড়ল সহ একাধিক ব্যক্তি জানান, উত্তর শাহাজাতপুর গাজী পাড়ার অধিকাংশ মানুষ দরিদ্র।

এখানকার মানুষগুলো বছরের পর বছর ধরে ঘিঞ্জি পরিবেশের মধ্যে বসবাস করে। এক পরিবারের মানুষ অপর পরিবারের উঠোন বা তাদের ঘরোয়া রাস্তা ব্যবহার করে যাতায়াত করেন।

কিন্তু প্রায় ৩ বছর পূর্বে মৃত জায়েদ গাজীর পুত্র মোমিন গাজী তার আপন বড় ভাই মৃত মোসলেম উদ্দীনের প্রায় ৫ কাঠা জমি জোর দখল নেবার ষড়যন্ত্র শুরু করে। এনিয়ে মোসলেম উদ্দীনের পুত্রদের সাথে মোমিন গাজীর বিরোধ সৃষ্টি হয়।

এক পর্যায়ে গত ২ বছর পূর্বে মোমিন গাজী তার বাড়ির সামনের বিরোধপূর্ন জমি মোসলেম গাজী বেড়া দিয়ে ঘিরে রাখে। মোসলেম গাজীর ওই জমি মূলত শত বছর ধরে যাতায়াতের জন্য ব্যবহৃত হয়ে আসছে।

মোমিন গাজী ও তার পুত্ররা ওই পথ জোর পূর্বক ঘিরে দিলে এলাকার সকল মানুষের যাতায়াতের পথ একেবারে বন্ধ হয়ে যায় এবং ৬৫ পরিবারের ২০০ মানুষ অবরুদ্ধ হয়ে পড়ে। অবরুদ্ধ মানুষগুলো যাতায়াতের জন্য অদ্যবদী অন্যের বাগান এবং উঠোন ব্যবহার করে আসছে।

অবরুদ্ধ হয়ে পড়া অসহায় মানুষগুলোর সহযোগীতার জন্য স্থানীয় চেয়ারম্যান, মেম্বর ও বিশিষ্ট ব্যক্তিরা বারবার সালিশ করলেও দূর্দান্ত প্রকৃতীর মোমিন গাজী কোনও সালিশকে মানেননি বরং বিগত ১ বছর পূর্বে পথের উপর থেকে বেড়া সরিয়ে দিয়ে সেখানে ইটের প্রাচির নির্মান করে শত বছরের পথ দখল করে নেয়।

এরফলে নারী, পুরুষ, শিশু ও স্কুল-কলেজ পড়–য়া শিক্ষার্থীরা সহ ২০০ মানুষ প্রায় ১ বছর ধরে অবরুদ্ধ হয়ে মানবেতর জীবন যাপন করছে।

চরম অমানবিক এঘটনার প্রতিকার চেয়ে অবরুদ্ধ জীবন থেকে মুক্তি পাবার জন্য অসহায় পরিবারগুলো প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
##