শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সঞ্চয়ী মনোভাব গড়ে তুলতে স্কুল ব্যাংকিং এ উদ্বুর্দ্ধ করতে হবে!


436 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সঞ্চয়ী মনোভাব গড়ে তুলতে স্কুল ব্যাংকিং এ উদ্বুর্দ্ধ করতে হবে!
সেপ্টেম্বর ১৯, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আলতাফ হোসেন বাবু/আব্দুর রহিম ::
স্কুল ব্যাংকিং একটি অত্যাধুনীক ও ব্যতিক্রমধর্মী বিষয়। পূর্বে আমাদের দেশে ১৮বছর বয়সের কম বয়সীরা আর্থিক লেনদেনের সাথে সম্পৃক্ত ছিলোনা। কিন্তু এখন তার পরিবর্তন হয়েছে। সরকারি বা বেসরকারি ব্যাংকে একটি হিসাব চালু করতে বা খুলতে মিনিমাম ২হাজার টাকা লাগে, সেখানে স্কুল ব্যাংকিং এ মাত্র ১শত টাকায় হিসাব খোলা যাচ্ছে। ব্যাংকিং আর্থ-সামাজিক কাজে ভূমিকা রাখে।

ব্যাংক শুধু মুনাফা অর্জনের জন্য পরিচালনা হয়না। ব্যাংক এখন আমাদের সমাজে বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করে থাকে। সাতক্ষীরা জেলার সকল তফসিলী ব্যাংকগুলির উদ্যোগে স্কুল ব্যাংকিং কনফারেন্স-২০১৭ উপলক্ষে মঙ্গলবার সকালে সাতক্ষীরা শিল্পকলা একাডেমী অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাতক্ষীরার সুযোগ্য জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন এসব কথা বলেন।

এসবিএসি ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, ব্যাংক আমাদের সমাজে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের লেখা পড়ায় সহায়তা হিসেবে শিক্ষাথীদের উপবৃত্তি দেওয়া, বিভিন্ন পরিক্ষার ফি দেওয়াসহ দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের সহযোগিতা করে থাকে। ‘ আজকের এই শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ।

কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি সঞ্চয়ী মনোভাব গড়ে তুলতে ব্যাংকগুলির স্কুল ব্যাংকিং কর্মকান্ড খুবই প্রশংসনীয়।’ তাই আমাদের ছেলে মেয়েদের স্কুল ব্যাংকিং চালু করতে উদ্বুর্দ্ধ করতে হবে।

স্কুল ব্যাংকিং কনফান্সে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাউথ বাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড এর ঢাকা প্রধান কার্যালয়ের ভাইস প্রেসিডেন্ট আবু বায়জিদ শেখ, বাংলাদেশ ব্যাংক খুলনা শাখার মহা-ব্যবস্থাপক অসীম কুমার মজুমদার, জেলা শিক্ষা অফিসার এস.এম ছায়েদুর রহমান প্রমুখ।

এসময় অন্যান্নদের মধ্যে উপস্থিত ছিলেন আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড এর প্রধান কার্যালয়ের এভিপি মোল্যা খলিলুর রহমান, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেডের সাতক্ষীরা শাখা ব্যবস্থাপক মো. ফেরদৌস হাসান, সাউথ বাংলা এগ্রিকালচার এ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের মো. সাহেদুর রহমান, সাউথ বাংলা

এগ্রিকালচার এ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ অফিসার শেখ রবিউল ইসলামসহ জেলার তফসিলী ব্যাংকগুলির শাখা ব্যবস্থাপক ও কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বেলুন ও ফেস্টুন উড়িয়ে স্কুল ব্যাংকিং কনফারেন্স ২০১৭ এর উদ্বোধন শেষে একটি র‌্যালি বের হয়। স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠানে সাতক্ষীরা সদরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী অংশ গ্রহণ করেন।
##