শিক্ষার্থীরা আজও রাস্তায়, বিক্ষোভ চলছেই


460 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শিক্ষার্থীরা আজও রাস্তায়, বিক্ষোভ চলছেই
সেপ্টেম্বর ১৪, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি শিক্ষা
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট বিরোধী শিক্ষার্থীরা আজ সোমবার আবার আন্দোলন করছেন। রাজধানীর মিরপুর রোড, উত্তরা, রামপুরাসহ বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন তাঁরা।

মিরপুর রোডের দুটি জায়গা অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এতে ওই এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সামনে রাস্তার এক পাশ অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। ওই সড়কে চলাচলকারী যানবাহনগুলোকে বিকল্প পথে ঘুরে যেতে হচ্ছে।

প্রায় একই সময় ল্যাবএইড হাসপাতালের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

এ ছাড়া উত্তরা ও রামপুরায় শিক্ষার্থীদের কর্মসূচি চলছে।

শিক্ষার্থীদের আন্দোলনে গতকাল রোববারও অচল ছিল ঢাকা। সংঘর্ষ, লাঠিপেটা ও ভাঙচুরের মতো ঘটনা না ঘটলেও দিনভর জনদুর্ভোগ ছিল শহরজুড়ে। ২৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা রাজধানীর রাজপথে নেমে এসে অবস্থান নেন।
ঢাকার বাইরে চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী ও নারায়ণগঞ্জে ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ করেছেন। এ পরিস্থিতিতে চারটি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। দিনভর বিক্ষোভ প্রদর্শন, সড়ক অবরোধ, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালনের পর গতকাল বিকেল পাঁচটা থেকে ছয়টার মধ্যে শিক্ষার্থীরা তাঁদের কর্মসূচি গতকালের মতো শেষ করেন।

গত বুধবার থেকে বিক্ষোভ-অবরোধ চললেও এর সমাধানে সরকারের পক্ষ থেকে কার্যকর কোনো উদ্যোগ নেওয়া হয়নি। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক ব্যাখ্যায় ছাত্রদের ভ্যাট দিতে হবে না বললেও শিক্ষার্থীরা তা বিশ্বাস করেননি।