‘শিগগিরই বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া’


244 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘শিগগিরই বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া’
নভেম্বর ১৬, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
বাংলাদেশ থেকে নির্মাণ শ্রমিক, প্লান্টেশন ও ম্যানুফেকচার খাতে কর্মী নেবে মালয়েশিয়া। মঙ্গলবার রাজধানী একটি হোটেলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সাথে দ্বি-বৈঠকে সফররত মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী রিচার্ড রায়ট আনাক জায়েম এ আশ্বাস দেন।

বৈঠকে মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে সার্বিক আলোচনার পাশাপাশি প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো ৭৪৫টি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী পাঠানো নিশ্চিত করার বিষয়েও আলোচনা হয়।

মালয়েশিয়া সরকার ও বাংলাদেশ সরকার কর্মী গমণাগমনের বিষয়ে একমত প্রকাশের কথা জানিয়েছে বৈঠকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী বলেন, শিগগিরই বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া। প্রাথমিক পর্যায়ে নির্মাণ শ্রমিক, প্লান্টেশন ও ম্যানুফেকচার খাতে কর্মী নেওয়া হবে।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, মালয়েশিয়ায় জনশক্তি রফতানিতে দালাল চক্র নির্মূল করার ব্যাপারে সরকার বদ্ধপরিকর। মালয়েশিয়া বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ শ্রমবাজার। দক্ষ ও আধাদক্ষ কর্মী পাঠানোর জন্য বাংলাদেশ প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে কর্মী প্রেরণের কৌশল নিয়ে উভয় পক্ষ একাধিকবার বৈঠক করেছে।

নুরুল ইসলাম বিএসসি আরও বলেন, জনশক্তি রফতানিতে গুটিকয়েক রিক্রুটিং এজেন্সিকে সুযোগ দেওয়া হবে না। আগের ৭৪৫টি রিক্রুটিং এজেন্সির মধ্য থেকে অভিজ্ঞ ও স্বনামধন্য রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী পাঠানো নিশ্চিত করা হবে। এতে করে অভিবাসন ব্যয় হ্রাস পাবে এবং সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ে কর্মী পাঠানো যাবে।