শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু


130 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু
জুন ২২, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে শনিবার।

এ ক্যাম্পেইনের আওতায় সারাদেশে ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী দুই কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে

স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আওতায় সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ক্যাম্পেইন বিকেল ৪টা পর্যন্ত চলবে।

৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১৫ থেকে ১৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সারাদেশে এক লাখ ২০ হাজার স্থায়ী টিকাদান কেন্দ্রসহ ২০ হাজার অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। প্রতিটি কেন্দ্রে দু’জন করে স্বাস্থ্যকর্মী টিকা খাওয়ানোর দায়িত্ব পালন করছেন। এ ছাড়া বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ব্রিজের টোলপ্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাটসহ ভ্রাম্যমাণ স্থানে তিনজন করে স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করছেন।

দুর্গম এলাকায় পরবর্তী চার দিন বিশেষ ব্যবস্থায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে দুই লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করছেন।

ক্যাম্পেইন মনিটর করতে প্রতিটি উপজেলা, জেলা ও কেন্দ্রে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা রয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টার মধ্যে ভরা পেটে শিশুদের নিকটস্থ টিকাদান কেন্দ্রে নিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।