‘শিশুদের মানসম্মত শিক্ষার জন্য যা প্রয়োজন সরকার সে ব্যবস্থা গ্রহণ করবে’


767 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘শিশুদের মানসম্মত শিক্ষার জন্য যা প্রয়োজন সরকার সে ব্যবস্থা গ্রহণ করবে’
এপ্রিল ২৬, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান ::
বর্তমান তথ্য প্রযুক্তি ও ই বিনোদনের যুগে শিশুদের মধ্যে পাঠ্য বইয়ের বাইরে অন্যান্য বই, পত্রিকা পড়ার আগ্রহ সৃষ্টির লক্ষে, শিশুদের মধ্যে প্রতিযোগিতার মানসিকতা তৈরি করতে এবং বাংলাদেশের কৃষ্টি, শিল্প সাংস্কৃতি, মুক্তিযুদ্ধ সম্পর্কে অধিকতর জানার আগ্রহ সৃষ্টির লক্ষে বাংলাদেশ শিশু একাডেমি সাতক্ষীরা জেলার উদ্যোগে লাইব্রেরী শক্তিশালীকরণের জন্য অটোমেশন ও ডিজিটাইজেশন কর্মসূচীর আওতায় শিশু-কিশোর বিতর্ক প্রতিযোগিতা-২০১৭ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২৬এপ্রিল) বেলা ১১টায় জেলা শিশু একাডেমি মিলনায়তনে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আবু জাফর মো. আসিফ ইকবালের সভাপতিত্বে এ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য মিসেস রিফাত আমিন। এসময় তিনি বলেন, ‘বিতর্কের মাধ্যমে শিশুদের সুযোগ-সুবিধার কথা উঠে আসবে। সংবাদপত্রে তাদের মান সম্মত শিক্ষা সম্পর্কে জোরালোভাবে ও বারবার লিখলে শিশুদের জন্য যা প্রয়োজন সে বিষয়ে সরকার ব্যবস্থা গ্রহণ করবে। সঠিক জ্ঞানচর্চার মাধ্যমে নিজেদের প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য বেশি বেশি বিতর্ক করার পরামর্শ দেন তিনি।’
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর হোসেন (সজল)।
বিতর্ক প্রতিযোগিতার বিষয় ছিল-‘মান সম্মত শিক্ষার অভাব বাংলাদেশের উন্নতির প্রধান অন্তরায়’ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় এবং রানার্সআপ হয়েছে-সাতক্ষীরা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়। বিতর্ক প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন ফারুকুজ্জামান ডেভিট, মোমেনা খাতুন, সুবেন্দ কুমার দাস প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিশু একাডেমীর লাইব্রেরীয়ান শেখ রফিকুল ইসলাম।