শিশুদের শ্বাসকষ্টের ঝুঁকি বাড়ছে ভিটামিন ‘ডি’র অভাবে!


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শিশুদের শ্বাসকষ্টের ঝুঁকি বাড়ছে ভিটামিন ‘ডি’র অভাবে!
নভেম্বর ৪, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
সম্প্রতি দ্য জার্নাল অফ অ্যালার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমিউনোলজির এক প্রতিবেদনে অস্ট্রেলীয় গবেষকরা জানিয়েছেন, শিশুর দেহে ভিটামিন ‘ডি’র ঘাটতি থাকলে, শেষ জীবনে গিয়ে তাদের শ্বাসকষ্ট ও অ্যালার্জিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অন্য এক গবেষণায় উঠে আসে, শৈশবের শুরুতে ভিটামিন ‘ডি’র ঘাটতি হলে ১০ বছর বয়সে গিয়ে বাচ্চাদের শ্বাসকষ্টের উচ্চ ঝুঁকি তৈরি হয়। পাশাপাশি অ্যালার্জি এবং অ্যাকজিমার ঝুঁকিও বাড়ে। গবেষণায় প্রাপ্ত তথ্য-উপাত্ত থেকে প্রমাণিত হয় ভিটামিন ‘ডি’ রোগপ্রতিরোধ ব্যবস্থার নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যবান ফুসফুসের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের গবেষণায়ই প্রথম প্রমাণিত হলো শৈশবের শুরুতে ভিটামিন ডি’র ঘাটতির সঙ্গে বড় হওয়ার পর শ্বাসকষ্টে আক্রান্ত হওয়ার একটি স্পষ্ট যোগসূত্র রয়েছে। এই কথা বলেন প্রধান গবেষক এলিসিয়া হল্লামস।

তিনি বলেন, আমারাই প্রথম দেখিয়েছি, যে শিশুরা ভিটামিন ‘ডি’র ঘাটতিতে ভোগে তাদের শ্বাসনালীর উপরিভাগে সম্ভাব্য ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতি বেশি থাকে। আর এরা শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত হওয়ার ঝুঁকিতেও থাকে বেশি। তবে তিনি সতর্ক করে জানান, কেউ যেন ভিটামিন ‘ডি’ সম্পূরক গ্রহণে তাড়াহুড়ো না করেন। কারণ বিষয়টি নিয়ে এখনো অনেক গবেষণার প্রয়োজন আছে।