শীতে ছেলেরা ত্বকের যত্ন নিবেন যেভাবে


322 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শীতে ছেলেরা ত্বকের যত্ন নিবেন যেভাবে
ডিসেম্বর ৪, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
শীত প্রায় আসি আসি অবস্থায়। এই সময় বাইরে ধূলাবালির পরিমাণ একটু বেশিই থাকে। তাই গায়ে মাত্রাতিরিক্ত পরিমাণে ময়লা জমা পড়ে। তাছাড়া শীতকালে ত্বক শুষ্ক থাকে। তাই এ সময় শরীরের বিশেষ যত্ন নেয়াটা জরুরি। তা না হলে অন্যের কাছে নিজে নোংরা হিসেবে পরিগণিত তো হবেনই, সেইসঙ্গে নিজেও অস্বস্তি অনুভব করবেন। তাই শীতকালে কিভাবে শরীরের যত্ন নিলে সুস্থ সবল থাকবেন তা নিয়ে অাজ আলোচনা করা হলো :

১. গোসলে গরম পানি ব্যবহারের নিতান্তই প্রয়োজন হলে খুব বেশি গরম পানি ব্যবহার করবেন। কুসুম গরম পানিতে গোসল সেরে নিন।

২. শুষ্কতা থেকে রক্ষা পেতে যে ধরনের পণ্য-ই  ব্যবহার করুন তা অবশ্যই অতিরিক্ত ময়েশ্চারাইজারযুক্ত হতে হবে। অার শেভিংয়ের পর ত্বকে ক্রিম লাগানো যেতে পারে। এতে করে ত্বক ফাটলের হাত থেকে রক্ষা পাবেন।

৩. রোদে চলাচলের সময় সতর্ক থাকতে হবে। প্রয়োজনে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

৪. গোসলের পর লোশন গায়ে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন যাতে করে তা ত্বকে ভালোভাবে মিশে যায়।
৫. যাদের ত্বক তৈলাক্ত তাদের ব্রণের সমস্যা বেশি থাকে। তৈলাক্ত ত্বকে ধূলাবালি বেশি জমা পড়ে। তাই এ সময় ছেলেদের দিনে কমপক্ষে ২ বার অয়েল কন্ট্রোল ফেসওয়াশ (ত্বকের তেল নিয়ন্ত্রণে রাখে এমন) ব্যবহার করতে হবে। তাহলে ত্বক সুন্দর থাকবে।

৬. বাজারে ছেলেদের জন্য নানা ব্র্যান্ডের ক্রিম পাওয়া যায়। তবে ত্বকের জন্য যেটি মানানসই সেটিই ব্যবহার করতে হবে। ক্রিম ব্যবহারের আগে ত্বক ভালোমতো ধুয়ে নিতে হবে। আর রাতে শোয়ার আগে গায়ে অবশ্যই লোশন বা নিজের পছন্দসই পণ্য ব্যবহার করুরন।

৭. শীত আর গরম সবসময়ই ত্বকের জন্য পর্যাপ্ত পানি পানের কোনো বিকল্প নেই। অনেকে শীতে কম পানি পান করে থাকেন। তা একদমই করা যাবে না। বরং এখন আরো বেশি পরিমাণে পানি পান করতে হবে।

৮. জরুরি কোনো কাজ না থাকলে রাতে তাড়াতাড়ি শোয়ে পড়ার চেষ্টা করুন। এতে ত্বক ভালো থাকে।

৯. শীতকালে বেশি করে শাকসবজি খাওয়ার অভ্যাস করুন। এতে ত্বকের সতেজতা বজায় থাকবে।

১০. ত্বকের জন্য ফল  সবসময়ই উপকারি। তাই এখন সম্ভব হলে দিনে একটি করে হলেও ফল খান। তবে এখন যথাসম্ভব শুকনো খাবার গ্রহণ এড়িয়ে চলুন।

১১. শীতে ত্বকের  সতেজতা ধরে রাখার জন্য দিনে অন্তত দু’বার ফেসিয়াল করুন। এতে ত্বকের ধূলাবালি দূর হয়ে এর সৌন্দর্য বাড়াবে।