শীর্ষ বৈঠকে হাসিনা-মোদি


304 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শীর্ষ বৈঠকে হাসিনা-মোদি
এপ্রিল ৮, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ভারতের রাজধানী নয়াদিল্লিতে হায়দরাবাদ হাউসে শীর্ষ বৈঠকে বসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার দুপুরে দু’দেশের শীর্ষ পর্যায়ের এ বৈঠক শুরু হয়। এই বৈঠকে ভারতের সঙ্গে বাংলাদেশের সাইবার নিরাপত্তা, প্রযুক্তি, পরমাণু বিদ্যুৎ ও বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে ৩০টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা।

দুই প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠকে দু’দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা চুক্তিও সই হওয়ার কথা ছিল। তবে শুক্রবার ভারতের সাউথ ব্লকের বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত যুগ্মসচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথন জানান, প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে কোনো চুক্তি হচ্ছে না। তবে এ সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে।

শীর্ষ বৈঠকে বসার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে সকালে প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতি ভবনে পৌঁছলে সেখানে তাকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় প্রধানমন্ত্রী গার্ড অব অনার দেওয়া হয়। এর মধ্য দিয়ে শুরু হয় প্রধানমন্ত্রীর ভারত সফরের দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা।

চার দিনের ঐতিহাসিক সফরে দিল্লি শুক্রবার দিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দুপুরে পালামের ইন্দিরা গান্ধী বিমানবন্দরে পৌঁছার পরই তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সফরের প্রথম দিনে বিকেলে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। দিল্লির বাংলাদেশ হাইকমিশনে সন্ধ্যায় প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানো হয়। রাতে তিনি বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলীর বাসভবনে নৈশভোজে অংশ নেন।

শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর রাতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও প্রধানমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে।