শুধু পানি পানেই কমবে ওজন


426 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শুধু পানি পানেই কমবে ওজন
আগস্ট ২৯, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
দেহের ক্রমবর্ধমান ওজন নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন? একে কমানোর জন্যে ঘাম ঝরানো খাটুনির কথা মনে হলেই ভয় লাগে। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, ওজন কমানো এক গ্লাস পানি খাওয়ার মতোই সহজ। আর পানি বিশেষ কৌশলে পানি খেয়েই ওজন কমানো যায়। ইউনিভার্সিটি অব বার্মিংহামের একদল গবেষকের গবেষণায় এ তথ্য প্রকাশ পেয়েছে।

প্রধান গবেষক হেলেন প্যাটেটি বলেন, ‘দিনে প্রধান তিন বেলা খাওয়ার আধা ঘণ্টা আগে আধা লিটার পানি খেলে ওজন কমে আসে।

‘ওবেসিটি’ জার্নালে প্রকাশিত গবেষণা প্রতবেদনে বলা হয়, এ গবেষণায় স্থূলদেহের মানুষদের বেছে নেওয়া হয়। টানা ১২ সপ্তাহ ধরে তাদের পর্যবেক্ষণে রাখা হয়। এর মাঝে প্রত্যেক অংশগ্রহণকারীকে জীবনযাপন ও খাদ্যতালিকা মেনে চলতে বলা হয়। এদের মধ্যে ৪১ জনের একটি দলকে খাওয়ার আধা ঘণ্টা আগে ৫০০ মিলিলিটার পানি খেতে বলা হয়। অন্য দলের ৪৩ জনকে আগের মতোই খাওয়ার পদ্ধতি মেন চলতে বলা হয়।

পরীক্ষা শেষে দেখা গেছে, যে দলটি খাওয়ার আগে নিয়মমতো পানি খেতো তাদের প্রত্যেকের ১২ সপ্তাহে গড়ে ৪.৩ কেজি ওজন কমে যায়। নিয়ন্ত্রিত খাদ্যতালিকা এবং জীবনযাপনে অন্য দলের সদস্যদেরও ওজন কমে যায়। কিন্তু যে দলটি পানি খেয়েছিল তারা অন্য দলের চেয়ে ১.৩ কেজি বেশি ওজন হারিয়েছেন।

কাজেই যারা ব্যায়াম বা খাদ্যতালিকা মেনে ওজন কমানোর চেষ্টা করছেন, তারা যদি খাওয়ার আধা ঘণ্টা আগে পানি খাওয়ার নিয়মটি মেনে চলেন তবে বাড়তি ওজন কমাতে সহায়ক হতে পারে।—সুত্র বাংলাদেশ প্রতিদিন