শুধু স্টেডিয়াম নয়, দলের ড্রেসিংরুমও পরিষ্কার করলো জাপানিরা


95 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শুধু স্টেডিয়াম নয়, দলের ড্রেসিংরুমও পরিষ্কার করলো জাপানিরা
নভেম্বর ২৪, ২০২২ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

এই দৃশ্য দেখা গিয়েছিল রাশিয়া বিশ্বকাপেও। খেলা শেষে জাপানি দর্শকরা গ্যালারির আবর্জনা নিখুঁতভাবে সরিয়ে দিচ্ছেন, ড্রেসিংরুম ছাড়ার আগে ফুটবলারাও পরিচ্ছন্ন করে যাচ্ছেন সব কিছু। জার্মানিকে হারিয়ে ঐতিহাসিক জয় পাওয়ার পর কাতারেও মিলল এমন ছবি। ফুটবল শৈলী দিয়ে প্রশংসা পাবার পর আরও একবার রুচির ছাপ রেখেও বাহবা পাচ্ছেন তারা।

কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বুধবার ম্যাচের প্রথমার্ধে আধিপত্য বিস্তার করে খেলে জার্মানি। প্রথম হাফেই গুন্দোগানের পেনাল্টি থেকে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানরা। তবে দ্বিতীয় হাফে মুদ্রার ওপিঠ দেখে জার্মানরা। ৭৫ থেকে ৮৩ মিনিটের মধ্যে জার্মানিকে দুই গোল দিয়ে স্তব্ধ করে দেয় জাপানিরা।

খেলা শেষ হতেই যখন সমর্থকরা বাড়ি ফিরে যান, জাপানের সমর্থকরা তখন স্টেডিয়ামে রয়ে গেলেন। দলের জন্য গলা ফাটাতে নয়, তারা থাকলেন স্টেডিয়াম পরিষ্কার করবেন বলে। সামাজিক যোগাযোগ মাধ্যমের নানা ছবিতে দেখা গেছে, যারা স্টেডিয়ামে নানা রকম ব্যাগ, খাবার নিয়ে এসেছিল সেগুলোর উচ্ছিষ্ট পরিষ্কার করতে দেখে গেছে জাপানি সমর্থকদের। সেইসঙ্গে ম্যাচ শেষে টিমের ড্রেসিংরুম ছাড়ার আগে, সে জায়গাটিও পরিচ্ছন্ন-পরিপাটি করে গেছেন তারা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও কিছু জাপানিজ সমর্থককে স্টেডিয়াম পরিষ্কার করতে দেখা গেছে। যা ইতোমধ্যে ভাইরাল হয়েছে।

স্কাই স্পোর্টস এমন একটি ছবি সোশ্যাল মিডিয়ায় দিয়ে লিখেছে, ‘এটা দেখতে আপনি ভালবাসবেন। বিশ্বকাপে বিশাল জয় জয়ের পরও জাপানের ভক্তরা স্টেডিয়াম পরিষ্কার করার কাজটা নিশ্চিত করেছে।’

ইতালিয়ান ফুটবল বিশেষজ্ঞ ও সাংবাদিক ফ্যাব্রিয়াজো রোমানো তার ফেসবুকে জাপানের ড্রেসিংরুমের একটি ছবি পোস্ট করেছেন। যেখানে তিনি লিখেছেন, ‘জার্মানির সঙ্গে অবিশ্বাস্য জয়ের পর দাগবিহীন একটি ড্রেসিংরুম রেখে গেছে জাপান।’

২০১৮ বিশ্বকাপের সময় স্টেডিয়ামের ময়লা আবর্জনা পরিষ্কার করে সকলের নজর কেড়েছিল জাপান। সেই বিশ্বকাপে ফেয়ার প্লের পুরস্কারও জিতেছিল তারা। সেই নজির আবারো সৃষ্টি করলো জাপানিরা।