শেখ হাসিনাই আওয়ামী লীগের সভাপতি, কাদের সম্পাদক


328 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শেখ হাসিনাই আওয়ামী লীগের সভাপতি, কাদের সম্পাদক
অক্টোবর ২৩, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

 
বিশেষ প্রতিনিধি :
অষ্টমবারের মতো বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হলেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর নতুন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সম্মেলনের দ্বিতীয় দিন রোববার বিকালে নির্বাচনী অধিবেশনে দলের শীর্ষ এই দুই পদে তারা নির্বাচিত হন।

সৈয়দা সাজেদা চৌধুরী সভাপতি পদে শেখ হাসিনার নাম প্রস্তাব করেন। নির্বাচন কমিশনার ইউসুফ হোসেন হুমায়ুন এ পদে আর কোনো নাম প্রস্তাব না পাওয়ায় শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভাপতি ঘোষণা করেন।

দলের দ্বিতীয় সর্বোচ্চ পদ সাধারণ সম্পাদক নিয়ে বেশ কয়েকদিন ধরে জোর জল্পনা-কল্পনা চলছিল। অবশেষে রোববার বিকেলে ২০তম এ সম্মেলনের দ্বিতীয় দিনে কাউন্সিল অধিবেশনে নতুন সাধারণ সম্পাদকের নাম ঘোষণার মধ্য দিয়ে সব জল্পনা কল্পনার অবসান হলো। বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দলের নতুন সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের নাম প্রস্তাব করলে তাতে সমর্থন জানান জাহাঙ্গীর কবির নানক। এই পদেও বিকল্প কোনো নাম প্রস্তাব না আসায়  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদেরকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে নির্বাচিত ঘোষণা করা হয়।

১৯৮১ সালে শেখ হাসিনা দায়িত্ব নেওয়ার পর থেকে এ পর্যন্ত কেউ সভাপতি পদে তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেননি। তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৯৮১, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯ ও ২০১২ সালে সভাপতি নির্বাচিত হন।

সভাপতিমণ্ডলীর সদস্য হলেন যারা: সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফর উল‌্যাহ, সৈয়দ আশরাফুল ইসলাম, এডভোকেট সাহারা খাতুন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, ড. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, এডভোকেট আব্দুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন ও পীযূষ ভট্টাচার্য।

যুগ্ম সম্পাদক হলেন যারা: আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানক এবং আবদুর রহমান। হানিফ, দীপু মনি ও নানক পুরনো কমিটিতেও যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন; তাদের সঙ্গে নতুন যোগ হয়েছেন আব্দুর রহমান।

কোষাধ‌্যক্ষ পদে এন এইচ আশিকুর রহমানই থাকছেন নতুন কমিটিতে।