শ্যামনগরের জেলেখালীতে আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কর্মসূচী পালিত


470 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরের জেলেখালীতে আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কর্মসূচী পালিত
জুলাই ১২, ২০১৫ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :
সাতক্ষীরার শ্যামনগর উপজেলার জেলেখালী গ্রামের মুন্ডাপাড়া বসবাসকারি ১৩টি আদিবাসী মূন্ডা পরিবারকে উচ্ছেদের পায়তারা করছে কিছু দুঃষ্কৃতিকারি। গতকাল রোববার সাতক্ষীরা প্রসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন জেলার শ্যামনগর উপজেলার জেলেখালী আদিবাসী মূন্ডাপাড়ার পক্ষে স্বপন মূন্ডা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে স্বপন মূন্ডা বলেন, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ৮টি ইউনিয়নে আদিবাসী মূন্ডারা বসবাস করে। এর মধ্যে জেলেখালী গ্রামের মুন্ডাপাড়ায় ৩ বিঘা ৭২ শতক জমিতে ১৩ টি আদিবাসী মূন্ডা পরিবার ধীর্ঘদিন ধরে শান্তিপূর্ন ভাবে বসাবাস করে আসছে। কিন্তু গ্রামের কিছু দুঃষ্কৃতিকারি ব্যক্তি তাদেরকে সেখান থেকে বিতাড়িত করে উচ্ছেদের পায়তরা করছে। বসতভিটা ও ছাগলকে কেন্দ্র করে গত ৮ জুলাই জেলেখালী গ্রামের নুর ইসলাম কাগচী তার ছেলে আলমগীর কাগচি, মেয়ে তানজিলা খাতুনসহ কয়েকজন দুঃষ্কৃতিকারি সুরঞ্জন মূন্ডার বাড়িতে ঢুকে তার স্ত্রী মিনা রানী মূন্ডা (৩৫)কে বেদম মারপিট করে। তাকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়ছে। উল্লেখিত দুঃষ্কৃতিকারি ব্যক্তিরা মিনা রানী মূন্ডাসহ তার পরিবারের সদস্যদেরকে নানাভাবে হুমকি ধামকি দিচ্ছে।  বিষয়টি প্রশাসনকে জানিয়েও কনো ফল পাওয়া যায়নি।
তিনি অভিযোগ করে বলেন, মূন্ডা পরিবার হওয়ায় তারা যথাযথ ন্যায় বিচারও আইনি সুযোগ সুবিধা পাচ্ছেন না। তারা অন্য সম্প্রদায়ের লোকদের মত রাষ্ট্রের সকল সুযোগ সুবিধা নিয়ে সমাজে মাথা উচু করে বেঁচে থাকতে চায়। তিনি জেলেখালী গ্রামের মূন্ডা পরিবারের উপর হামলাকারিদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় এনে সুবিচারের ব্যবস্থা করা, আর কোন মূন্ডা পরিবারের উপর যেন হামালা না হয় ও মিনা রানী মূন্ডার চিকিৎসার ব্যয়ভার ও ভরন পোষনের ব্যবস্থা করাসহ চারদফা দাবি পেশ কেরন।
পরে শ্যামনগর উপজেলার জেলেখালী মুন্ডাপাড়ার আদিবাসীদের উপর হামলার প্রতিবাদে আদিবাসী ছাত্র ও যুব পরিষদ সাতক্ষীরা জেলা শাখার পক্ষ থেকে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনের সড়কে একটি মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন পরিতোষ মুন্ডা, নিরাপদ মুন্ডা, আল্লাদী মুন্ডা, মন্টু মুন্ডা, কালিবালা, বুলুরানী, জানামনি, গৌরপদ মুন্ডাসহ জেলেখালী মুন্ডাপাড়ার আদিবাসীরা। এসময় মানববন্ধন কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন উন্নয়ন সংগঠন স্বদেশ’র নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত।