শ্যামনগরে গাবুরায় ১০ দিন ব্যাপী বৃক্ষমেলার উদ্ধোধন


733 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে গাবুরায় ১০ দিন ব্যাপী বৃক্ষমেলার উদ্ধোধন
আগস্ট ২৭, ২০১৬ কৃষি ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

এস কে সিরাজ,শ্যামনগর :
সুন্দরবনের পাদদেশ আইলা বিধস্ত শ্যামনগর গাবুরা ইউনিয়নকে সবুজ বেষ্টুনিতে রুপান্তরিত করতে ১০দিন ব্যাপী বৃক্ষমেলার আয়োজন করে স্থানীয় ইউনিয়ন পরিষদ। ২০০৯ সালে ২৫ মের সেই ভয়াবহ আইলার তান্ডবে উপজেলা থেকে বিছিন্ন খোলপেটুয়া আর আড়পাঙ্গাসিয়া চৌদ্দরশি দিয়ে ঘেরা ইউনিয়ন টি দীর্ঘ দুটি বছর লোনা পানির নীচে তলিয়ে থাকে।একারনে এ দ্বীপ ইউনিয়ন গাবুরা থেকে হারিয়ে যায় সকল সবুজ বৃক্ষরাশি। শতাধিক মানুষের প্রান কেড়ে নিয়ে শান্ত হয়নি আইলার সেই ধংস্ব লীলা। প্রায় পাচ বছর ধরে এই ইউনিয়নের  ৩৭ হাজার মানুষ আকড়ে ধরে পড়ে থাকে তাদের বাপদাদার ভিটেবাড়ীতে। সেই পুরানো সবুজ বেষ্টুনিতে ফিরতে চলেছে গাবুরা ইউনিয়নটি।এখন এখানে মিষ্টি পানির আধার তৈরী করা হয়েছে।প্রায় ২৪ একরের বাগদী খালটি খনন করে এ এলাকায় বর্তমানে কৃষিতে সম্ভবনাময় ফসল ফলানোর চেষ্টা গাবুরার সাড়ে ১১ হাজার কৃষক এখন মাঠ দাপিয়ে বেড়াচ্ছে।

গাবুরার প্রত্যেক বাড়ীর আঙ্গিনায় ও গড়ে তোলা হয় সবুজ শাক সবজির বাগান। গাবুরা ইউনিয়নের অর্থ্যায়নে গাবুরা ইউনিয়ন বাসী কে ৫ হাজার ফলজ বৃক্ষের চারা বিতরন করা হয়। শনিবার সকাল ১১টার দিকে শ্যামনগর উপজেলার গাবুরার হাটখোলা চত্বরে গাবুরা ইউপি চেয়ারম্যান আলী আযম টিটুর সভাপতিত্বে প্রধান অতিথী হিসাবে এ বৃক্ষমেলার শুভ উদ্ধোধন করেন,সাতক্ষীরা জেলা প্রসাশক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন।

 

20160827_130930_resized
এসময় বিশেষ অতিথী ছিলেন,সাতক্ষীরা পুশিল সুপার মোঃ আলতাফ হোসেন, অতিরিক্ত জেলা প্রসাশক অরুন কুমার মন্ডল, শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার আবু সায়েদ মোঃ মনজুর আলম, সহকারী পুলিশ সুপার সালাউদ্দীন আহমেদ,উপজেলা সহকারী কমিশনার মোঃ আহসান উল্লাহ শরিফী, শ্যামনগর থানার অফিসার ইনচার্জ ইনামুল হক।

এসময় জেলা প্রসাশক বলেন,আইলার কারনে এলাকাটি মরুভুমিতে পরিনত হয়েছিল ,প্রত্যেক পরিবারকে তাদের বাড়ীর আঙ্গিনায় ও মাঠে সবুজ বেষ্টুনি গড়ে তুলতে অব্যহত ভাবে গাছ লাগাতে হবে, সুন্দরবনের গাছের পাশাপাশি মিষ্টি পানির ফলজ বৃক্ষ লাগানোর অনুরোধ করেন,তিনি গাবুরা বাসীকে। ১০দিন ব্যাপী এ বৃক্ষমেলা উপলক্ষে জারী ও ভাটিয়ালী গানের আয়োজন করা হয়।