শ্যামনগরে জমে উঠেছে কোরবানী পশুর হাট


736 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে জমে উঠেছে কোরবানী পশুর হাট
আগস্ট ১৮, ২০১৮ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

বিজয় মন্ডল ::

কোরবানী ঈদের আর মাত্র কয়েক দিন বাকি। শেষ মুহূর্তে মধ্যে জমে উঠেছে শ্যামনগরে কোরবানীর পশুর হাট।

ভাল দামে নিজের কষ্টে পালিত গরু- ছাগল বিক্রি করতে হাটে ভিড় করছেন বিক্রেতারা, তেমনি পছন্দের কোরবানীর পশু গরু- ছাগল কিনতে আগ্রহের কমতি নেই ক্রেতাদের।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, জেলা এবং উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা মৌসুমী ব্যবসায়ীদের ভিড়ে জমজমাট শ্যামনগর উপজেলার একমাত্র এবং সবচেয়ে বড় পশুর হাট শ্যামনগর নকিপুর এইচ সি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়স্থ “নকিপুর গরু ছাগলের হাটটি।

দেখে শুনে মোটাতাজা সুস্থ স্বাভাবিক গরু- ছাগল কিনতে প্রতিযোগিতায় নেমেছে ক্রেতাসাধারণ। হাট ঘুরে দেখে নির্ধারিত বাজেটের মধ্যে গরু কিনছেন ক্রেতারা। ছোট ও মাঝারি সাইজের গরুর সরবরাহই বেশি। ৪০ হাজার টাকা থেকে ১ লাখ ২০ হাজার টাকার মধ্যেই মিলবে পছন্দের গরু।

নকিপুর গরু ছাগলের হাটে গরু কিনতে আসা রফিকুল ইসলাম জানান, গরুর দাম এবছর স্বাভাবিকই রয়েছে।

একজন গরু বিক্রেতা জানান, ভালভাবেই গরু বিক্রি করতে পারছেন তিনি। হাট পরিচালনা কমিটির কর্মকাণ্ডেও সন্তোষ প্রকাশ করেন তিনি।

হাটে আগত কয়েকজন ক্রেতা জানান, দাম এবার খুব বেশি না। তবে পশু হাটের সব থেকে ভালো দিক হচ্ছে হাটে তোলা গরুগুলোর বেশির ভাগই দেশীয় প্রজাতির।

এদিকে নকিপুর গরু ছাগলের হাট পরিচালনা কমিটি কোরবানীর ঈদকে সামনে রেখে ক্রেতা বিক্রেতাদের সুবিধা দিতে নানা ব্যবস্থা গ্রহণ করেছে।

শ্যামনগর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ্য থেকে হাটে আগত প্রাণীদের জরূরী স্বাস্থ্য সুবিধা প্রদানের ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পের আয়োজন করেছে।

শ্যামনগর থানার পক্ষ্য থেকে নকিপুর গরু ছাগলের হাটে আগত ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ কন্ট্রোল রূম বসানো হয়েছে।