শ্যামনগরে বোরো ধানের বাম্পার ফলনের আশা কৃষকদের


134 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে বোরো ধানের বাম্পার ফলনের আশা কৃষকদের
মার্চ ১০, ২০২০ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

মিঠু বরকন্দাজ :
সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় চলতি বছরে বোরো আবাদে বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন কৃষকরা। অনুকুল আবহাওয়ায় খেতে বালাইয়ের আক্রমনও এবছর কম থাকায় বিঘা প্রতি খরচ কম হবে বলে কৃষকরা জানান।

সরেজমিনে উপজেলার কয়েটি ইউনিয়ন ঘুরে দেখা যায়, চারিদিকে দিগন্তজোড়া সবুজ ধানের ক্ষেত। ষোল আনা ফসল ঘরে তুলতে কৃষক কৃষানীরা ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। মুন্সীগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামের কৃষক কাজল, রনজীত, লুৎফর, গৌতম ও অতিশ জানান গ্রীষ্মের শুরুতে বৃষ্টি হওয়ার কারনে এবার চাষ খরচ কম হয়েছে। তাছাড়া ক্ষেত্রে বালাইয়ের আক্রমণও কম। তবে তারা ধানের নার্য্যমূল্য থেকে বঞ্চিত হওয়ার শঙ্খায় আছেন বলে প্রবীন কৃষক ফনিভূষন জানান।


শ্যামনগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল হোসেন মিয়া জানান, উপজেলায় ১২টি ইউনিয়নে চলতি বছর ২হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। প্রতি হেক্টর হাইব্রীড জাতের জন্য ৪.৮৫ মেঃটন এবং উবশী জাতের জন্য ৪.১২ মেঃটন ধানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগাছাসহ ধানের ক্ষতিকর পোকা দমনের জন্য কৃষকদের যথাযথ পরামর্শ দেওয়া হচ্ছে। ইউনিয়ন ভিত্তিক ব্লক সুপারভাইজারদের মাধ্যমে মাঠ পর্যায়ে সার্বক্ষনিক কৃষকদের সাথে মতবিনিময় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। যাতে কৃষকরা ষোল আনা ফসল ঘরে তুলতে পারে।