শ্যামনগরে বয়:সন্ধিকালীন সংকট ও উত্তরণে করণীয় বিষয়ক মতবিনিময়


443 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে বয়:সন্ধিকালীন সংকট ও উত্তরণে করণীয় বিষয়ক মতবিনিময়
জুন ৮, ২০১৭ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::
সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় জলবায়ুগত পরিবর্তন এবং বয়:সন্ধিকালীন সংকট ও উত্তরণে করণীয় বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল সাড়ে ১০টায় শ্যামনগর পাবলিক লাইব্রেরি মিলনায়তনে গবেষণা প্রতিষ্ঠান বারসিক এ মতবিনিময় সভার আয়োজনে করে।

এতে পদ্মপুকুর ইউনিয়নের বন্যতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জেসমীন আরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর সরকারি মহসীন ডিগ্রি কলেজের সাবেক অধ্যাপক শাহানা হামিদ।

আলোচনায় অংশ নেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তা আয়েশা সুলতানা, ইউপি সদস্য ও ধাত্রী দেলোয়ারা বেগম, শিক্ষক ও সাংবাদিক রনজিত বর্মন ও কুমুদ রঞ্জন গায়েন, বারসিক কর্মকর্তা জাহাঙ্গীর আলম, মফিজুর রহমান, বাবলু জোয়ারদার, আল-ইমরান ও মারুফ হোসেন মিলন প্রমুখ।

এতে বক্তারা বলেন, জীবন পরিক্রমায় প্রত্যেকটি শিশুকেই বয়ঃসন্ধিকালীন নানা সংকটের মুখোমুখি হতে হয়। এটা সৃষ্টিরই নিয়ম। তবে সামাজিক কারণে তারা এটা নিয়ে উন্মুক্ত আলোচনা করতে পারে না। সাম্প্রতিক সময়ে জলবায়ুগত পরিবর্তনের কারণে অতিমাত্রায় গরম, অনাবৃষ্টি, লবণাক্ততা বৃদ্ধি, পানির গুণগত মান পরিবর্তন, পরিবার থেকে সহায়তার অভাব এবং অপর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার কারণে বয়ঃসন্ধিকালীন নানা সমস্যার উদ্ভব হচ্ছে।

পরে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে কয়েকজন তাদের নানান ধরনের শারীবিক সমস্যার তুলে ধরেন এবং এই সমস্যা সমাধানে শিক্ষা প্রতিষ্ঠানে মাসে অন্তত একবার বয়সন্ধিকালীন স্বাস্থ্য সেবা নিয়ে আলোচনা ও চিকিৎসার দাবি জানান। ##