শ্যামনগরে সাংবাদিকদের সাথে ক্রেল কর্মকর্তাদের মতবিনিময় সভা


398 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে সাংবাদিকদের সাথে ক্রেল কর্মকর্তাদের মতবিনিময় সভা
আগস্ট ২৩, ২০১৬ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

এস, কে, সিরাজ,শ্যামনগর :
মঙ্গলবার ২৩ আগষ্ট ইউএসএইড এর আর্থিক সহায়তায় পরিচালিত ক্লাইমেট রেজিলিয়েন্ট ইকোসিস্টেমস্ এ্যান্ড লাইভলিহুডস্ (ক্রেল) প্রকল্প কর্মকর্তাদের সঙ্গে শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকদের এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উপজেলার মুন্সিগঞ্জে অবস্থিত ক্রেলের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় প্রকল্পের কর্মপরিকল্পনা, কর্মপরিধি ও বাস্তবায়ন বিষয়ে সাংবাদিকদের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়। ব্যবস্থাপনা কমিটির উদ্দোগ্যে প্রকল্পের সহযোগীতায় পরিবেশ ও জীব বৈচিত্র সংরক্ষ, বিকল্প জীবিকায়ন, ম্যানগ্রোভ বনায়ন ও সংরক্ষন, গোলপাতা বনায়ন ও ম্যানগ্রোভ নার্সারী সহ বিভিন্ন কার্যক্রম যা ইতি মধ্যে বন অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের মধ্যে পরিচিতি লাভ করেছে।

মত বিনিময় সভায় ক্রেলের পক্ষ থেকে উপস্থিত ছিলেন কমনিকেশন ম্যানেজার ওবাইদুল ফাত্তাহ তানভীর, কমিউনিকেশন স্পেশালিস্ট জিনাত আরা আফরোজ, এন আর এন ও লাইভলিহুড কো- অডিনেটর স্মরণ কুমার চৌহান, সাইট অফিসার এনামুল করিম প্রমুখ। মত বিনিময় সভা শেষে সাংবাদিক বৃন্দ মুন্সিগঞ্জ ইউনিয়নের পূর্ব কালিনগর এলাকায় বাস্তবায়িত প্রকল্প পরিদর্শন করেন।

সেখানে স্থানীয় জনগোষ্টির প্রত্যাক্ষ অংশ গ্রহনে ম্যানগ্রোভ নার্সারী, মালঞ্চ নদীর চরে ম্যানগ্রোভ বনায়ন ও প্রায় ৫শ পরিবারের পানীয় জল, গৃহস্থলী ও চাষাবাদের জন্য ২৫০২১০ বর্গফুট মিষ্টি পানির আধার পুনঃ খনন ও পাশে পিএসএফ স্থাপন করা হয়। শ্যামনগর উপজেলার ৫টি ইউনিয়নের নদীর চরে ১৫০ হেক্টর এলাকায় ম্যানগ্রোভ বনায়ন করা হয়েছে যা এলাকার সকল শ্রেণীপেশার জনগনকে প্রাকৃতিক দূর্যোগ থেকে রক্ষা করবে।