শ্যামনগরে ১০ দিনে ২ করোনা রোগীর সন্ধান


61 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্যামনগরে ১০ দিনে ২ করোনা রোগীর সন্ধান
এপ্রিল ৫, ২০২১ ফটো গ্যালারি শ্যামনগর স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

শ্যামনগর সংবাদদাতা
করোনা সংক্রমণের উর্ধ্বগতির কারনে সোমবার থেকে ‘লকডাউন’ শুরু হলেও নমুনা দেয়ার ক্ষেত্রে শ্যামনগরে মানুষের মধ্যে আগ্রহ আশংকাজনকভাবে কমে গেছে। ইতিপুর্বে প্রতিদিন প্রায় আট থেকে দশ জন মানুষ করোনা পরীক্ষার অংশ হিসেবে নমুনা দিলেও সম্প্রতি তা প্রায় শুন্যের কোঠায় চলে এসেছে। মুষ্টিমেয় মানুষ নমুনা পরীক্ষা করালেও তারা সরাসরি নিজ উদ্যোগে সাতক্ষীরা বা খুলনা যেয়ে নমুনা পরীক্ষা করাচ্ছেন।
শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্র এসব তথ্য নিশ্চিত করে আরও জানিয়েছে সচেতনতার অভাব থেকে মানুষ আপাতত নমুনা পরীক্ষা করাচ্ছে না। যদিও মার্চের শেষ সপ্তাহ আর এপ্রিলের শুরুতে শ্যামনগরে দুইজন রোগীর সন্ধান মিলেছে বলেও হাসপাতাল কতৃপক্ষ নিশ্চিত করেছে।
জানা গেছে সম্প্রতি দেশব্যাপী করোনা রোগী সনাক্তের হার মারাত্বকভাবে বৃদ্ধি পেলেও শ্যামনগরের মানুষের মধ্যে নমুনা পরীক্ষার বিষয়ে ব্যাপক অনাগ্রহ কাজ করছে। সাধারন সর্দি, জ¦র, কাশি ও শাষকষ্ট ধরে নিয়ে অসুস্থ মানুষ এসব রোগের চিকিৎসা নিচ্ছেন। অবস্থা বেগতিক হলে মারাত্বক অসুস্থ অবস্থায় রোগী ও তাদের স্বজনরা সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল আর খুলনা ২৫০ শয্যা হাসপাতালে চলে যাচ্ছেন। ফলে বারটি ইউনিয়ন নিয়ে গঠিত প্রায় সাড়ে তিন লাখ জনগোষ্ঠীর জন্য নির্ধারিত শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা পরীক্ষা আপাতত শুন্যের কোঠায় পৌছেছে। আর করোনা পরীক্ষার অংশ হিসেবে স্থানীয়রা নমুনা সরবরাহ না করায় করোনাকে কেন্দ্র করে শ্যামনগর হাসপাতালে গঠিত ইউনিট অনেকটা স্থবির হয়ে পড়েছে।
শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ইউনিটের দায়িত্বে থাকা ডাঃ বিপ্লব কুমার দে জানান, দেশব্যাপী করোনা সনাক্তের হার বাড়লেও স্থানীয়দের মধ্যে নমুনা পরীক্ষায় আগ্রহ কমে গেছে। খুব বেশী সমস্যা হলে নিতান্ত বাধ্য হয়ে পরীক্ষার জন্য তারা সাতক্ষীরা ও খুলনা চলে যাচ্ছে। তবে শ্যামনগরের পরীক্ষা করিয়ে মার্চের শেষ দিকসহ এপ্রিলের শুরুতে শ্যামনগরে দুই রোগী সনাক্ত হয়েছে বলেও তিনি জানান।
এদিকে হাসপাতাল সুত্র জানিয়েছে তাদের হিসেবে গত এক বছরে শ্যামনগরে মোট ৬৯১ জন মানুষ করোনা পরীক্ষার জন্য নমুনা দেয়। যার মধ্যে ৮৮ জন আক্রান্ত আর দুই রোগীর মৃত্যু হয়। #