শ্রমজীবীদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান


306 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
শ্রমজীবীদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতে প্রধানমন্ত্রীর আহ্বান
এপ্রিল ২৮, ২০১৭ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
শ্রমজীবী মানুষের জন্য নিরাপদ কর্মপরিবেশ ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে টেকসই শিল্পায়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধি অব্যাহত রাখতে শিল্প-কারখানার মালিক, বিনিয়োগকারী, ব্যবস্থাপক ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ দিবস-২০১৭’ উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান। ২৮ এপ্রিল, বৃহস্পতিবার ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ দিবস। নিরাপদ কর্মপরিবেশ ও পেশাগত স্বাস্থ্য সুরক্ষায় দেশব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘শোভন কর্মপরিবেশ, এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দ্বিতীয়বারের মতো ‘দিবসটি পালিত হচ্ছে।

বিশ্বের সকল শ্রমজীবী মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে সংগ্রাম করে গেছেন। তিনি ছিলেন শ্রমিকদের অকৃত্রিম বন্ধু। শ্রমিকদের অধিকার এবং কল্যাণ নিশ্চিত করার লক্ষ্যে স্বাধীনতার পর পরই তিনি সকল কলকারখানা জাতীয়করণ করেন। ‘আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর শ্রমজীবী মানুষের জীবন-মান উন্নয়ন, শোভন কর্মপরিবেশ ও কর্মক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। নারায়ণগঞ্জ ও গাজীপুরে শ্রমিকদের জন্য দু’টি বিশেষায়িত হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।’

শেখ হাসিনা বলেন, কর্মক্ষেত্রে শোভন, সুস্থ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে এবং শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপদ নীতিমালা ২০১৩’ ও ‘বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫’ প্রণয়ন করা হয়েছে। শ্রমিকদের চিকিৎসা ও সন্তানদের উচ্চশিক্ষা এবং কর্মক্ষেত্রে দুর্ঘটনা কবলিত শ্রমিক পরিবারকে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে আর্থিক সহায়তা দেয়া হচ্ছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের দক্ষ জনবল বৃদ্ধি করার কথাও বলেন তিনি।