ষষ্ঠ প্রজন্মের জঙ্গিবিমান বানাচ্ছে রাশিয়া


328 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ষষ্ঠ প্রজন্মের জঙ্গিবিমান বানাচ্ছে রাশিয়া
মার্চ ৩, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
রাশিয়ার পঞ্চম প্রজন্মের সুখোই টি-৫০ যুদ্ধবিমান
রুশ বিমানবাহিনীর কমান্ডার জানিয়েছেন ,তার দেশ ষষ্ঠ প্রজন্মের জঙ্গিবিমান নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। বিস্তারিত তথ্য না জানিয়ে তিনি বলেন, এ জঙ্গিবিমানের দু’টি ভার্সন থাকবে এবং একটি ভার্সন চালানো হবে পাইলট ছাড়া।

যখন রাশিয়ায় নির্মিত পঞ্চম প্রজন্মের সুখোই টি-৫০ জঙ্গিবিমানের পরীক্ষা এখনো পুরোপুরি সম্পন্ন হয়নি তখন ষষ্ঠ প্রজন্মের জঙ্গিবিমান তৈরির খবর দিল মস্কো। এখনো সুখোই টি-৫০ জঙ্গিবিমানকে রুশ বিমানবাহিনীর কাছে হস্তান্তর করা হয়নি।

রুশ বিমানবাহিনীর কমান্ডার কর্নেল জেনারেল ভিক্তোর বোন্দারেভ বুধবার মস্কোয় সাংবাদিকদের বলেন, ‘ষষ্ঠ-প্রজন্মের এবং সম্ভবত সপ্তম-প্রজন্মের জঙ্গিবিমান নির্মাণের কাজ চলছে। তবে এ বিষয়ে আমি বিস্তারিত জানাতে পারব না।’ অবশ্য এটির গবেষণা ও নির্মাণ কাজ যদি পরীক্ষামূলক পর্যায়ে থেমে যায় তবে তা আর কোনোদিনই আলোর মুখ দেখবে না বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

রুশ বিমানবাহিনী প্রধান এমন সময় ষষ্ঠ-প্রজন্মের জঙ্গিবিমানের প্রসঙ্গ তুললেন যখন এখনো পঞ্চম-প্রজন্মের টি-৫০ জঙ্গিবিমান সম্পর্কেই মানুষ তেমন কিছু জানে না। আকাশ যুদ্ধে অপ্রতিদ্বন্দ্বী অবস্থানে চলে যাওয়ার জন্য রাশিয়া পাইলটবিহীন ষষ্ঠ বা সপ্তম-প্রজন্মের জঙ্গিবিমান নির্মাণ করতে যাচ্ছে বলে অনেকে মনে করছেন।

এ সম্পর্কে জেনারেল বোন্দারেভ বলেন, ‘মানবদেহের নানা সীমাবদ্ধতা থাকলেও প্রযুক্তি ও যন্ত্রের তা নেই। কাজেই যেকোনো প্রজন্মের আকাশ যুদ্ধে পাইলটবিহীন জঙ্গিবিমান কার্যকরভাবে শত্রুকে পরাজিত করতে পারবে। তিনি সাংবাদিকদের প্রশ্ন করেন, ‘পাইলটবিহীন জঙ্গি, বোমারু বা অ্যাটাক বিমানের কি ক্ষমতা আছে তা কি আপনার কখনো কল্পনা করতে পারবেন?’

ঠিক কবে ষষ্ঠ-প্রজন্মের জঙ্গিবিমানের পরীক্ষা চালানো হবে সে সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু বলতে পারেননি রুশ বিমানবাহিনী প্রধান। তবে আগামী কয়েক বছরের মধ্যে সেরকম কিছু হচ্ছে না বলেও জানান তিনি।