ষ্ট্রবেরী চাষে সাফল্য অর্জন করেছে সাতক্ষীরা অঞ্চলের কৃষক

এখানকার মাটি ও আবহাওয়া ফসলটির উপযোগী হওয়ায় সাতক্ষীরার বিভিন্ন এলাকার কৃষকদের মাঝে ভালোই সাড়া ফেলেছে।
550 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ষ্ট্রবেরী চাষে সাফল্য অর্জন করেছে সাতক্ষীরা অঞ্চলের কৃষক
মে ১৮, ২০১৫ খুলনা বিভাগ খেলা জাতীয় ফটো গ্যালারি বিনোদন ভিডিও গ্যালারি শিক্ষা স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ষ্ট্রবেরী চাষে বেশ সাফল্য অর্জন করেছে সাতক্ষীরা অঞ্চলের কৃষক। এখানকার মাটি ও আবহাওয়া ফসলটির উপযোগী হওয়ায় সাতক্ষীরার বিভিন্ন এলাকার কৃষকদের মাঝে ভালোই সাড়া ফেলেছে। সল্প সময়ে অধিক লাভবান হওয়া যেতে পারে ষ্ট্রবেরী উৎপাদন করে। তাছাড়া ফসলটি যেমন উৎপাদনশীল তেমনি বাজারে চাহিদার পাশাপাশি দাম ভালো বলে জানান কৃষকরা।
সাতক্ষীরা সদর উপজেলার মাহমুদপুর গ্রামের কৃষক আব্দুল কাদের জানান, দুই বছর আগে স্থানীয় এক কৃষি কর্মকর্তার পরামর্শে পরিক্ষমুলক ভাবে মাত্র ০৩ জমিতে ষ্ট্রবেরী চাষ করে ৪০ হাজার টাকা লাভ করে। ফসলটি খুবই লাভজনক হওয়ায় গত বছর এলাকার দুই বিঘা জমি লীজ নিয়ে ষ্ট্রবেরী চাষ করে ১২ লাখ টাকা লাভ করেন এই কৃষক। তাই এবারও একই পরিমান জমিতে ষ্ট্রবেরী চাষ করেছেন কৃষক আব্দুল কাদের। তিনি বলেন, দুই বিঘা জমিতে স্ট্রবেরী চাষ করতে এবার কমপক্ষে ২ লাখ টাকা খরচ হবে। তবে এবার চারা সংকট দেখা দেখা দেয়ায় উৎপাদন  কিছুটা হ্রাস পেতে পারে। তার পরও বর্তমান ক্ষেতে ফসলটির ফলন যা লক্ষ্য করা যাচ্ছে তাতে করে এ মৌসুমে ৯ থেকে ১০ লাখ টাকা লাভ হতে পারে। বর্তমান বাজার দর যাচ্ছে পাইকারী ২৭০ থেকে ২৮০ টাকা প্রতি কেজি।
সাতক্ষীরা সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মাহমুদপুর এলাকার দায়িত্বরত উপসহাকারী কৃষি কর্মকর্তা শেখ শওকাত হায়দার বলেন, গত ১৩ সালের দিকে প্রথম রাজশাহী অঞ্চল থেকে ষ্ট্রবেরীর চারা সংগ্রহ করে মাহমুদপুর গ্রামের কয়েকজন চাষী পরিক্ষামুলক ভাবে চাষ করে। কিন্ত প্রথম বছরেই বেশ সাফল্য অর্জন করেন এখানকার চাষীরা।
এদিকে তালা উপজেলা সদরের ইয়াছিন হোসেন তার বসতবাড়ির ছাদে পরিক্ষামুলক ভাবে ষ্ট্রবেরী চাষ করে সাফল্য পেয়েছে। তিনি বলেন, প্রায় ৪০ বর্গফুটের ছাদে টবে করে ২০০ ষ্ট্রবেরী চারা বসানো হয়। এখন প্রত্যেক গাছে ব্যাপক ফলন ধরেছে। স্থানীয় তালা উপজেলা কৃষি কর্মকর্তা  ইয়াছিন হোসেনের ছাদে ষ্ট্রবেরী চাষ সরেজমিনে পরিদর্শন করেন। এছাড়া এলাকার কৃষকরা ইয়াছিনের বাড়িতে আসছে ষ্ট্রবেরী চাষ করার বিষয় পরামর্শ নিতে। সাতক্ষীরা জেলা কৃষি সম্পসারন অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. আব্দুল গফুর জানান, স্ট্রবেরী ফলটি আমেরিকান জাতের হলেও সাতক্ষীরা জেলা ফসলটি উৎপাদনের জন্য খুবই সম্ভাবনাময়। সাতক্ষীরার মাহমুদপুর এলাকার বেশ কয়েকজন কৃষক এটি বানিজ্যিক ভাবে চাষ করে খুবই সাফল্য অর্জন করেছে। এটি চাষ করেত খরচ একটু বেশি হলেও কৃষক লাভবান হতে পারে। তাছাড়া দেশে ব্যাপক চাহিদা রয়েছে এই সুস্বাদু ফলের। অন্যদিকে মানুষের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তিনি বলেন, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন এলাকায় ষ্ট্রবেরী বানিজ্যিক ভাবে চাষ করে কৃষকরা ব্যাপক লাভবান হচ্ছে।