সংসদ এলাকা থেকে জিয়ার কবর সরানোর আহ্বান


143 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সংসদ এলাকা থেকে জিয়ার কবর সরানোর আহ্বান
জুন ২৯, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সংসদ এলাকা থেকে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবর অপসারণের দাবি জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। শনিবার সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, সংসদ চত্বরে মূল নকশার বাইরে জিয়ার কবরসহ আরও কিছু কবর রয়েছে। সেগুলো অপসারণের অনুরোধ করছি।

গত নবম ও দশম জাতীয় সংসদের বৈঠকেও একাধিকবার লুই আই কানের নকশাবহির্ভূত জিয়ার কবরসহ অন্যান্য স্থাপনা সরানোর দাবি উঠলেও এর কোনো সুরাহা হয়নি। এরই পরিপ্রেক্ষিতে গণপূর্ত মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয় উদ্যোগী হয়ে যুক্তরাষ্ট্র থেকে লুই কানের মূল নকশা সংগ্রহ করে। ২০১৬ সালের ডিসেম্বরে নকশা আনা হলেও গত আড়াই বছরে কোনো স্থাপনা সরানোর উদ্যোগ দেখা যায়নি।

বাজেট আলোচনায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, শোষিতদের গণতন্ত্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু বাকশাল (বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ) গঠন করেছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করে জিয়া ও তার তাঁবেদাররা সবাই মিলে সেই অর্থনৈতিক কর্মসূচি- বাকশালকে গালিতে পরিণত করেছিল। বস্তুত বাকশালের মাধ্যমে কোনো রাজনৈতিক দলকে বন্ধ করা হয়নি। রাজনৈতিক দলের কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করে জাতীয় দল গঠন করা হয়েছিল। আওয়ামী লীগের কার্যক্রমও তখন স্থগিত করা হয়। মন্ত্রী বলেন, প্রত্যেক মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধের সময় দায়িত্ব পালন ও অভিজ্ঞতা ১০ থেকে ২০ মিনিট রেকর্ড করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলো স্থায়ীভাবে সংরক্ষণ করা হবে।