সনাক ও সাতক্ষীরা পৌর-পরিষদের মতবিনিময়


364 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সনাক ও সাতক্ষীরা পৌর-পরিষদের মতবিনিময়
ফেব্রুয়ারি ২৯, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
সচেতন নাগরিক কমিটি (সনাক) ও সাতক্ষীরা পৌর-পরিষদের “চাই স্বচ্ছ, জবাবদিহিতামূলক ও কার্যকর পৌরসভা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পৌরসভাকে সেবা বান্ধব, গণমুখী ও জবাবদিহিতামূলক করে তুলতে রোববার বিকালে সাতক্ষীরা পৌরসভায় সনাক ও পৌর পরিষদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সাতক্ষীরা সনাক’র সভাপতি ড. দিলারা বেগম এর  সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি সাতক্ষীরা পৌরসভাকে  নাগরিক অংশ গ্রহণের মাধ্যমে সেবা বান্ধব, স্বচ্ছ, জবাবদিহিমূলক ও কার্যকর  মডেল পৌরসভা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাজ করার পরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছেন বলে অবহিত করেন।
পৌরসভার নির্বাহী প্রকৌশলী  নাজমুল করিম চলমান উন্নয়ন প্রকল্প’র বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন। এ সময় পৌরসভার সেবা সংক্রান্ত তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে পৌর কর্তৃপক্ষ আন্তরিক রয়েছেন বলেও তিনি উল্লেখ করেন। এছাড়াও কেএফডব্লিউ ফান্ডের কাজ হয়ত আগামী জুনের পর শুরু করার প্রক্রিয়া হতে পারে বলে মেয়র সকলকে অবহিত করেন।  পৌর সচিব মো. সাইফুল ইসলাম বিশ্বাস জানান, ইতিমধ্যে সবগুলো স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়েছে। পৌরসভার প্রধান সহকারী ও দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা জানান বিগত সময়ে প্রাপ্ত তথ্য প্রাপ্তির দু’টি আবেদনের নিষ্পত্তি করা হয়েছে। তথ্য জানার অধিকারকে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছি। যে কোন নাগরিক তথ্য চেয়ে আবেদন করলে আমরা তথ্য প্রদান করবো। সনাকের পক্ষ থেকে পৌরসভার জলাবদ্ধতা, ড্রেনেজ ব্যবস্থা, পরিচ্ছন্নতা বা বর্জ্য ব্যবস্থার সার্বিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ সহ পৌরসভা তথা জনগণের যে সম্পদ বেদখল রয়েছে তা উদ্ধারের বিষয়ে মেয়রের দৃষ্টি আকর্ষণ করা হয়। মেয়র জনান, শহীদ আব্দুর রাজ্জাক পার্ককে নাগরিকদের জন্য আরো নান্দনিক রুপে গড়ে তোলা হবে।
এ সময় সনাক ও পৌর কর্র্তৃপক্ষের যৌথ আয়োজনে সাতক্ষীরা শহরের প্রাণ হিসেবে খ্যাত প্রাণসায়র খাল সংরক্ষণে রিভার প্রটেকশন বেন তৈরীর মাধ্যমে দীর্ঘ মেয়াদী পদক্ষেপ নিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে একটি নাগরিক সংলাপ করার বিষয়ে ঐক্যমত প্রকাশ করা হয়। এ সময় পৌরসভার কার্যক্রমে গতিশীলতা আনতে বিভিন্ন ইস্যুতে বক্তব্য প্রদান করেন সনাক সভাপতি ড. দিলারা বেগম, সহ-সভাপতি পল্টু বাসার, সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ও সনাক সদস্য প্রফেসর আব্দুল হামিদ, সনাক সদস্য মো. তৈয়েব হাসান প্রমূখ। অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র শেখ শফিক উদ দৌলা সাগর, কাউন্সিলর সৈয়দ মাহমুদ পাপা, মো. শহিদুল ইসলাম, অনিমা রাণী মন্ডল, ফারহা দীবা খান সাথী,সনাক সদস্য মো. অলিউর রহমান, ইয়েস সদস্যআব্দুর রহমানসহ স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন) ও ইয়েস সদস্যবৃন্দ ।