সন্ত্রাসবাদ দমনে ভারতের পাশে থাকবে নেপাল


398 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সন্ত্রাসবাদ দমনে ভারতের পাশে থাকবে নেপাল
নভেম্বর ৪, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
সম্প্রতি নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রকাশ শরণ মহত জানিয়েছেন, পাকিস্তানের সন্ত্রাসবাদ দমনে ভারতের পাশেই থাকবে নেপাল। নিজেদের মাটিকে জঙ্গিদের ব্যবহার করতে দেওয়া কোন দেশেরই উচিত নয়। সন্ত্রাসবাদীদের বর্জন করাই উচিত। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির নেপাল সফরকালে এই কথা বলেন প্রকাশ। খবর আনন্দবাজার পত্রিকার।

এদিকে নেপাল ও অন্যান্য দেশগুলিকে সঙ্গে নিয়ে সার্ক-গোষ্ঠীতে পাকিস্তানকে একঘরে করতে চাইছে ভারত। যেহেতু সার্কের সদর দফতর নেপালের কাঠমান্ডুতে। তাই নেপালই এখন সার্কের সভাপতিত্ব করছে। নেপালের পররাষ্ট্রমন্ত্রী এ দিন আরো জানিয়েছেন, কবে আবার সার্ক শীর্ষবৈঠক হবে, এই মুহূর্তে তা বলা যাচ্ছে না। এমনকি বৈঠকের স্থান বদল করেও এই অনিশ্চয়তা কাটবে না। কারণ ভারত ও পাকিস্তানের মতভেদ কাটার কোন লক্ষণ নেই। আমরা পুরোপুরি সন্ত্রাসবাদের বিরুদ্ধে। এ বিষয়ে প্রতিবেশী দেশগুলির সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে চাই। এইকথা বলেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী।

নেপাল সফরে এসে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সন্ত্রাসবাদের প্রশ্নে বলেন, সার্ক ও বিমস্টেকের কাঠামোর মধ্যে ভারত আঞ্চলিক সহযোগিতায় দায়বদ্ধ। কিন্তু সীমান্ত পারের সন্ত্রাসের ছায়ায় সেই সহযোগিতা চলতে পারে না। যারা সীমান্ত পারের সন্ত্রাসকে রাষ্ট্রনীতির অঙ্গ হিসেবে দেখেন, তাদের বিচ্ছিন্ন করতে সব দেশকে একজোট হতে হবে।