সন্ধান মিলল ভেঙে পড়া সুখোইয়ের ব্ল্যাক বক্সের


346 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সন্ধান মিলল ভেঙে পড়া সুখোইয়ের ব্ল্যাক বক্সের
মে ৩০, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
চীন সীমান্তের কাছে নিয়মিত উড়ানের সময় রহস্যজনক ভাবে উড্ডয়নের সময় চলতি মাসের ২৩ তারিখ উধাও হয়ে যায় ভারতীয় বিমান বাহিনীর একটি অত্যাধুনিক সুখোই-৩০ যুদ্ধবিমান। তারপর প্রায় চারদিন ধরে ব্যাপক তল্লাশি অভিযানের পর খোঁজ পাওয়া যায় বিমানটির। যদিও চালকদের কোনও খোঁজ পাওয়া যায়নি। তাঁদের মৃত বলেই অনুমান করছে ভারতীয় বিমান বাহিনী।

তবে আদৌ এটি দুর্ঘটনা না বিমানটির ভেঙে পড়ার পেছনে রয়েছে অন্য কারণ তা জানা যায়নি। এবার সেই রহস্যের সমাধান হতে চলেছে। রবিবার উদ্ধার করা হয়েছে বিমানটির ‘ব্ল্যাক বক্স’। এক উদ্ধারকারী দল অসম-অরুণাচল সীমান্তে বিমানটির ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করেছে ব্ল্যাক বক্সটি।

চলতি মাসের ২৩ তারিখ অসমে তেজপুরের বায়ুসেনা ঘাঁটি থেকে নিয়মমাফিক বিমানটি আকাশে উড়ে। উড্ডয়নের কিছুক্ষণ পরই সকাল প্রায় সাড়ে এগারোটা নাগাদ বিমানটির সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে যায়। তারপরই অসম ও অরুণাচল প্রদেশ জুড়ে শুরু হয় ব্যাপক উদ্ধার অভিযান।

উল্লেখ্য, ভারত-চীন সীমান্তের সুরক্ষায় তেজপুর বিমান সেনার ঘাঁটিতে মোতায়েন করা রয়েছে ৩৬টি যুদ্ধবিমান। রুশ নির্মিত সুখোই-৩০ ভারতীয় বিমান সেনার অন্যতম অত্যাধুনিক বিমান। যে কোনও আবহাওয়াতেই কার্যক্ষম এই বিমানে রয়েছে অত্যাধুনিক ‘BVR’ মিসাইল, যা দৃষ্টিসীমার বাইরে আঘাত হানতে সক্ষম। এছাড়াও শূন্যে ও শূন্য থেকে মাটিতে হামলা চালানোর জন্যও বিমানটিতে রয়েছে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র।