সফল নারীদের সম্মাননা প্রদানে তালায় জয়িতা কার্যক্রম শুরু


201 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সফল নারীদের সম্মাননা প্রদানে তালায় জয়িতা কার্যক্রম শুরু
অক্টোবর ২৫, ২০২১ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

প্রতিবছরের ন্যায় এবছরও সমাজের তথা তৃণমূলের বিভিন্ন খাতে সফলতা অর্জনকারী নারীদের সম্মাননা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এই সম্মাননা প্রদানের লক্ষ্যে প্রতিটি ইউনিয়ন থেকে ৫ ক্যাটাগরীর ৫জন নারীর (জয়িতা) তালিকা সংগ্রহ করে উপজেলা পর্যায়ে যাচাই-বাছাই শেষে সফল ৫জন পৃথক নারীকে “জয়িতা” সম্মাননা প্রদান করবে। এলক্ষ্যে ইতোমধ্যে উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে সহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান ও দপ্তরে পত্র ও আবেদন ফরম প্রেরন করা হয়েছে।
তালা উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহার জানান, ২৫ নভেম্বর ২০২১ হতে ১০ ডিসেম্বর ২০২১ পর্যন্ত আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। যথাযোগ্য মর্যাদায় দিবস দু’টি পালন উপলক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবছরও সরকারি ভাবে “জয়িতা অন্বষণে বাংলাদেশ” শীর্ষক একটি বিশেষ কার্যক্রম সম্পাদন করা হবে।
নাজমুন নাহার বলেন, সমাজের সকল বাঁধা বিপত্তি অতিক্রম করে বিভিন্ন ক্ষেত্রে সফল নারীর একটি প্রতিকী নাম হচ্ছে- জয়িতা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক গৃহিত ৫টি ক্যাটাগরীতে ৫জন সফল জয়িতাকে ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে পর্যায়ক্রমে উপজেলা, জেলা, বিভাগীয় এবং সবশেষে জাতীয় পর্যায়ে নির্বাচিত করে সম্মাননা প্রদান করা হয়।
তিনি জানান, অর্থনৈতিক সাফল্য অর্জনকারী নারী; শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী; সফল জননী নারী; নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুম উদ্যোমে জীবন শুরু করেছেন যে নারী এবং সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী- এমন ৫টি ক্যাটাগরী থেকে ৫জন সফল নারীকে মনোনিত করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ ৪ নভেম্বরের মধ্যে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে তথ্য তালিকা জমা দিবে। উপজেলার ১২টি ইউনিয়ন থেকে তালিকা পাওয়ার পর সেখান থেকে উপজেলা পর্যায়ে প্রতিটি ক্যাটাগরীর জন্য ১জন করে সফল নারী (জয়িতা) নির্বাচিত করা হবে। এই কার্যক্রম সফল ভাবে সম্পন্ন করার জন্য আগ্রহী নারীদের জন্য আবেদন ফরম সহ প্রয়োজনীয় কাগজপত্র ইতোমধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান’র দপ্তরে, উপজেলা নির্বাহী অফিসার’র দপ্তরে ও উপজেলার ১২টি ইউনিয়ন পরিষদে প্রেরন করা হয়েছে। এছাড়াও আবেদন ফরম উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরে সহ সংশ্লিষ্ট অনলাইনেও পাওয়া যাবে। এরপরও কোনও আগ্রহী নারী প্রয়োজনে উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজমুন নাহার’র ব্যক্তিগত মোবাইল ফোনে (নং : ০১৯৪২৪৩৯১৫) যোগাযোগ করতে পারবে।

#