‘সবচেয়ে শক্তিশালী’ হারিকেনের মুখে মেক্সিকো


317 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘সবচেয়ে শক্তিশালী’ হারিকেনের মুখে মেক্সিকো
অক্টোবর ২৪, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
মেক্সিকো উপকূলের অদূরে প্রবল শক্তি সঞ্চয় করছে হারিকেন প্যাট্রিসিয়া। পশ্চিম গোলার্ধে এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী এ ঘূর্ণিঝড় বিপর্যয় ডেকে আনবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, ‘ক্যাটাগরি ৫’ অর্থাৎ, সর্বোচ্চ মাত্রার এই হারিকেন মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে।

মেক্সিকো কর্তৃপক্ষ অরক্ষিত এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নিতে শুরু করেছে।প্যাট্রিসিয়ার কবলে পড়তে পারে এমন তিনটি রাজ্যে এরই মধ্যে জরুরি অবস্থাও জারি করেছে কর্তৃপক্ষ। শুক্রবারই ঝড়টি আঘাত হানতে পারে বলে জানানো হয়েছে আবহওয়ার পূর্বাভাসে।

আবহাওয়াবিদরা এ ঘূর্ণিঝড়কে ফিলিপাইনে তাণ্ডব ঘটানো টাইফুন হাইয়ানের সঙ্গে তুলনা করছেন। ২০১৩ সালে ওই টাইফুনে ফিলিপাইনে ৬ হাজার ৩০০ মানুষ মারা গিয়েছিল।

Hurricane+Patricia

মেক্সিকোর ন্যাশনাল ডিজাসস্টার ফান্ডের হিসাবমতে, অরক্ষিত এলাকাগুলোতে আছে প্রায় ৪ লাখ মানুষ। হারিকেনের প্রভাবে বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা এবং ভূমিধস হতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের হারিকেন কেন্দ্র।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, প্যাট্রিসিয়া পশ্চিমাঞ্চলীয় জালিস্কোতে আঘাত হানতে পারে। জালিস্কো, কোলিমা এবং গুয়েরেরো রাজ্যে এরই মধ্যে সব স্কুল বন্ধ করে দেয়া হয়েছে।