সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন মোদির


292 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন মোদির
এপ্রিল ১৮, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন জারি করছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির পর এবার মোদির উদ্যোগ আশা জাগাচ্ছে ভারতবাসীকে।

ভারতের গুজরাটের সুরাটে একটি হাসপাতালের উদ্বোধন করতে গিয়ে মোদি বলেন, এবার থেকে চিকিৎসকদের প্রেসক্রিপশনে লিখতে হবে ওষুধের জেনেরিক নাম।

বিষয়টি নিশ্চিত করতে নতুন আইন আনতে চলেছে ভারতের কেন্দ্র সরকার। সাধারণ মানুষ ‍উপকৃত হলেও নতুন আইনে ওষুধ প্রস্তুতকারী কোম্পানিগুলো পড়বে বিপাকে। খুব স্পষ্ট না হলেও জানা যায়, চিকিৎসাপত্রে ডাক্তারদের জেনেরিক নাম লিখতে বাধ্য করা হতে পারে। অর্থাৎ চিকিৎসকরা ওষুধের মিশ্রণ সম্পর্কে লিখবেন, কোনো বিশেষ ব্র্যান্ডের নাম উল্লেখ করতে পারবেন না।

মোদি বক্তব্যে বলেন, আমি দেখেছি চিকিৎসকরা প্রেসক্রিপশনে এমনভাবে ওষুধের নাম লিখে দেন যাতে সাধারণ ও গরিব মানুষ সেটা পড়তে না পারেন। তারপর ওষুধের দোকানে গিয়ে দেখালে সেখানে একই কম্পোজিশনের কিন্তু যে ব্র্যান্ডের ওষুধের দাম বেশি, সেই ওষুধই বিক্রি করা হয়।

এছাড়া সস্তায় পরিষেবা দিতে চিকিৎসার প্রয়োজনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জামের দাম কমানোর ওপরও কেন্দ্র জোর দিচ্ছে বলেও জানান তিনি।