সাতক্ষীরার আম বিশ্ব বাজারে ছড়িয়ে দিতে হবে : এম পি রবি


391 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার আম বিশ্ব বাজারে ছড়িয়ে দিতে হবে : এম পি রবি
মে ২৮, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

শনিবার সকাল ১০ টায় সাতক্ষীরা সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সাতক্ষীরার জেলা প্রশাসক আবুল কাশেম মো: মহিউদ্দীন এর সভাপতিত্বে আমে ক্ষতিকর রাসায়নিক ব্যবহার রোধ এবং বালাইনাশকের নিরাপদ ও কার্যকরী ব্যবহার শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ আম উৎপাদন ও বাজারজাতকরনের উপর গণসচেতনতামূলক ওই কর্মশালাটিতে  মূলত:নিরাপদ আম উৎপাদনের বিভিন্ন কৌশলগত দিক নিয়ে আলোকপাত করা হয় এবং আম উৎপাদন প্রক্রিয়ায় যাতে মানবদেহের জন্য ক্ষতিকর কোন রাসায়নিক ব্যবহার না করা হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বক্তারা সাতক্ষীরার আমকে অতি সুস্বাদু হিসেবে অভিহিত করেন এবং ব্রান্ড বাংলাদেশ এর পরিচিতি বাড়াতে এখানকার আম শিল্পকে যাবতীয় সহায়তা প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা-২ আসনের মাননীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ সৌমেন সাহা, কৃষিবিদ মো: কুদরত-ই-গনি, কৃষিবিদ নিত্য রঞ্জন বিশ্বাস, কৃষিবিদ কাজী আব্দুল মান্নান, সহকারী পুলিশ সুপার মো: আতিকুল ইসলাম, ইন্দু ভূষন রায়।

কৃষিবিদ মো: কুদরত-ই-গনি বলেন রাসায়নিক ব্যবহারে আবশ্যই সতর্ক হতে হবে যাতে এর প্রভাব  মানবদেহে বা গাছে না পড়ে।

কৃষিবিদ সেীমেন সাহা তার বক্তব্যে বলেন আম রপ্তানীর জন্য আমাদের আধিদপ্তর সর্বদা কৃষককে প্রযুক্তিগত সহায়তা দিয়ে যাবে। তিনি   আগামী বছরে আম রপ্তানীর জন্য এখন থেকেই প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়মিত মাঠ তদারকি এবং কৃষকদের সহিত আম রপ্তানীর চুক্তি করার জন্য নির্দেশনা প্রদান করেন যাতে বিদেশে আম রপ্তানীর গেট পাশ(ফাইটোস্যানিটারী সার্টিফিকেট) সহজে দেওয়া যায়।

সংসদ সদস্য বলেন, আগে বিখ্যাত আম বলতে শুধু রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জের আম বুঝাতো। কিন্তু এখন সে চিত্র বদলেছে সাতক্ষীরার আম দেশে বিদেশে এখন এক নামে পরিচিতি লাভ করেছে। এ সাফল্যের ধারা ধরে রাখতে তিনি  কৃষি বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তাকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে নিরাপদ আম উৎপাদন ও আম বাজার সম্প্রসারনের পরামর্শ প্রদান করেন। এবং তিনি আমে যাতে কোন ক্ষতিকর রাসায়নিক ব্যবহার না করা হয় সে বিষয়ে প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তাদের আরও সতর্ক হওয়ার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক  আবুল কাশেম মো: মহিউদ্দীন বলেন আমাদের আরও আম বাগান সৃজন করতে হবে, সেজন্য সরকারী পতিত জায়গা ব্যবহারের পরামর্শও প্রদান করেন তিনি। তিনি  সাতক্ষীরার আম শিল্পকে সার্বিক সহায়তা প্রদান ও সংশ্লিষ্ট সকলকে যৌথভাবে কাজ করতে পরামর্শ দেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এবং উত্তরনের যৌথ উদ্যোগে এ কর্মশালাটিতে  ২০০ এর উপরে আম-চাষী ,রপ্তানীকারক, জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা , সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রেস বিজ্ঞপ্তি