সাতক্ষীরার উপকূলীয় এলাকা পরিদর্শনে ডেনমার্কের রাজকুমারী


160 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার উপকূলীয় এলাকা পরিদর্শনে ডেনমার্কের রাজকুমারী
এপ্রিল ২৭, ২০২২ ফটো গ্যালারি শ্যামনগর
Print Friendly, PDF & Email

॥ শাহিদুর রহমান ॥

ডেনমার্কের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস মেরি এলিজাবেথ ডোনাল্ডসন তিনদিনের রাষ্ট্রীয় সফরের শেষ দিনে বুধবার (২৭ এপ্রিল) সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার সুন্দরবন উপকূলীয় এলাকা পরিদর্শন করেন। সকাল সাড়ে ১০টার দিকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে পৌঁছান তিনি।

সেখান থেকে দুপুর সাড়ে ১২টার দিকে রাজকুমারী মুন্সিগঞ্জ ইউনিয়নের কুলতলি গ্রামে অবস্থান করেন। জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত উপকূলীয় বাঁধ এলাকা হেঁটে পরিদর্শন করেন তিনি।এ সময় তিনি জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতের শিকার জনগোষ্ঠীর সাথে মতবিনিময় করেন। সেখানকার স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলেন। জলবায়ু পরিবর্তনের ফলে তাদের জীবনে কি ধরনের পরিবর্তন এসেছে, কি ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে ইত্যাদি বিষয়ে খোঁজ-খবর নেন। সাধারণ জনগোষ্ঠীর সাথে কথা বলা শেষে রাজকুমারী স্থানীয় একটি বহুমুখী সাইক্লোন শেল্টার পরিদর্শনে যান এবং ঘূর্ণিঝড়ের সময় এটি কিভাবে ব্যবহার করা হয়, এর ব্যবস্থাপনা কিভাবে হয় ইত্যাদি বিষয়ে ধারণা নেন।

পরে রাজকুমারী তার সফরসঙ্গীদের সাথে নিয়ে বেড়িবাঁধ এলাকায় যান এবং পায়ে হেঁটে সেখানে বসবাসরত জনগোষ্ঠীর সাথে কথা বলেন কিভাবে তারা জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন, কি ধরনের ঝুঁকির সম্মুখীন হচ্ছেন ইত্যাদি বোঝার চেষ্টা করেন।

দুপুরে রাজকুমারী তার সফরসঙ্গীদের সাথে নিয়ে সুন্দরবন উপকূলবর্তী বর্ষা রিসোর্টে পৌছান এবং মধ্যাহ্ন ভোজে অংশ নেন।বিকাল ৪টায় আকাশপথে ঢাকার উদ্দেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে।

তার এই আগমন উপলক্ষে সাতক্ষীরার স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে শ্যামনগরে নজিরবিহীন নিরাপত্তা বলয় তৈরী করা হয়।স্পেশাল সিকিউরিটি ফোর্স এর তত্ত্বাবধানে সাত শতাধিক পুলিশ, র‍্যাব সহ বিভিন্ন বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করেন।

সাতক্ষীরার পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, রাজকুমারীর সফরকে কেন্দ্র করে আইন শৃ্ঙ্খলা বাহিনী তৎপর ছিল। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়ায় তার সফর সফল হয়েছে।

#