সাতক্ষীরার করোনা আপডেট : মোট নমুনা সংগ্রহ ১২১টি


1039 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার করোনা আপডেট :  মোট নমুনা সংগ্রহ ১২১টি
এপ্রিল ১০, ২০২০ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

তথ্য সূত্র : সিভিল সার্জন অফিস

★অদ্যাবধি নমুনা সংগ্রহ করা হয়েছে -একশত একুশ (১২১) টি
★অদ্যাবধি নমুনা প্রেরণ করা হয়েছে -একানব্বই (৯১) টি
★রিপোর্ট নেগেটিভ এসেছে- নয় (০৯) টি
★করোনা ভাইরাসের উপস্থিতি প্রমাণিত হয়েছে -শূন্য(০০) টি
★রিপোর্ট পেতে বাকী আছে -বিরাশি (৮২) টি

  • রিপোর্ট পজিটিভ হলে আইইডিসিআর লক ডাউনের জন্যে তৎক্ষণাৎ জানিয়ে দিবে। তবে নেগেটিভ হলে ফরমাল প্রসিডিওর মেনে পাঠাতে কয়েক দিন লাগে। তাই আমরা ধরে নিতে পারি যে রিপোর্ট নেগেটিভ।
    *০৮/০৩/২০২০ তারিখ থেকে খুলনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপিত PCR ল্যাবে পরীক্ষার জন্য সাতক্ষীরা থেকে সংগৃহীত নমুনা পাঠানো হচ্ছে।

*২ টি নমুনা ১০/০৪/২০২০ তারিখে সংগ্রহ করে প্রেরণের জন্য সংরক্ষণ করা হয়েছে।
*২৮টি নমুনা সাতক্ষীরা জেলার সকল উপজেলা থেকে সংগ্রহ করে ০৯/০৪/২০২০ তারিখে সংগ্রহ করে প্রেরণের জন্য সংরক্ষণ করা হয়েছে।
*২৫টি নমুনা সাতক্ষীরা জেলার সকল উপজেলা থেকে সংগ্রহ করে ০৮/০৪/২০২০ তারিখে সংগ্রহ করে ল্যাবরেটরী পরীক্ষার জন্য প্রেরণ করা হয়।
*৩৮ টি নমুনা সাতক্ষীরা জেলার সকল উপজেলা থেকে সংগ্রহ করে ০৭/০৪/২০২০ তারিখে সংগ্রহ করে ল্যাবরেটরী পরীক্ষার জন্য প্রেরণ করা হয়।
*১৬ টি নমুনা সদর,কলারোয়া,দেবহাটা, কালিগঞ্জ থেকে ০৬/০৪/২০২০ তারিখে সংগ্রহ করে ল্যাবরেটরী পরীক্ষার জন্য প্রেরণ করা হয়।

★★০৬/০৪/২০২০ তারিখে ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে আগত ১৩ জন ব্যক্তিকে সদর হাসপাতাল, সাতক্ষীরায় স্বাস্থ্য পরীক্ষা শেষে জেলা স্বাস্থ্য বিভাগের তত্ত্ববধানে পরিচালিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শেল্টারে পাঠানো হয়েছে।তাদের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে ও করোনা ভাইরাসের কোন উপসর্গ তাদের ভিতর দেখা যায়নি।
★★১০/০৪/২০২০ তারিখ পর্যন্ত সাতক্ষীরা জেলায় ল্যাবরেটরী পরীক্ষার মাধ্যমে কোন ব্যক্তির শরীরে নিশ্চিতভাবে করোনা ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া যায়নি।

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সনাক্তকরণ সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তিঃ-
সাতক্ষীরা জেলা স্বাস্থ্য বিভাগের অধীনস্থ সকল উপজেলার (সদর, কলারোয়া, তালা, কালিগঞ্জ, শ্যামনগর, আশাশুনি, দেবহাটা) মাঠ পর্যায়ে কর্মরত সকল স্বাস্থ্য কর্মীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সংশ্লিষ্ট এলাকায় যদি কোন ব্যক্তি করোনা উপসর্গে আক্রান্ত অর্থাৎ ★জ্বর,সর্দি, কাশি,গলাব্যাথা, শ্বাসকষ্ট, বিদেশ ফেরত ব্যক্তির সংস্পর্শ ইত্যাদি থাকে তাহলে সাথে সাথে উক্ত ব্যক্তির ঠিকানা স্বাস্থ্য কমপ্লেক্সে দ্রুত প্রেরণ করতে হবে। স্বাস্থ্য কমপ্লেক্সের নমুনা সংগ্রহকারী টিমের মাধ্যমে উক্ত আক্রান্ত ব্যক্তির নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হবে।

★★করোনা ভাইরাসের সংক্রমিত সন্দেহ হলে ১৬২৬৩ অথবা, ৩৩৩ তে কল করে জানিয়ে দিন।জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হবে।

জেলা স্বাস্থ্য বিভাগ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সর্বাত্মক প্রস্ততি গ্রহণ করেছে।আসুন আমরা বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া থেকে বিরত থাকি, কোভিড-১৯ কে রুখে দেই।