সাতক্ষীরার কালিগঞ্জে গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন


241 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার কালিগঞ্জে গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন
ফেব্রুয়ারি ২, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে সাত’শ কোটি ডলারেরও বেশী উন্নয়ন সহায়তা প্রদান করেছে। ২০১৯ সালে ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে ২০ কোটিরও বেশী ডলার প্রদান করেছে। ইউএসএআইডি বাংলাদেশে যেসকল কর্মসূচীতে সহায়তা প্রদান করে সেগুলোর মধ্যে রয়েছে – গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধাদির সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষাসেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্প কার্বন উন্নয়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো। আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল ২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে নবযাত্রা একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। প্রকল্পটি অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলায় খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও দুর্যোগ সহনশীলতার উন্নতি সাধনের লক্ষ্যে ৮,৫৬,১১৬ জন দরিদ্র উপকারভোগীর জন্য বিভিন্ন কর্মসূচী, যেমন: মা, শিশুস্বাস্থ্য ও পুষ্টি, ওয়াটার ও স্যানিটেশন, কৃষি ও বিকল্প জীবিকায়ন, দূর্যোগ ব্যবস্থাপনা, নারী-পুরুষ সাম্য, এবং সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা সম্পর্কিত কার্যক্রম বাস্তবায়ন করছে।

নবযাত্রা প্রকল্প প্রকল্পের কর্মএলাকার স্থায়ী উন্নয়ন ভাবনাকে মাথায় রেখে এবং এলাকার উন্নয়নে জনগণের সক্রিয় অংশগ্রহন বৃদ্ধি করার লক্ষ্যে সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলায় ১৬৬ টি গ্রাম উন্নয়ন কমিটি গঠন করেছে যারা নিজেরাই তাদের গ্রাম বা এলাকার সমস্যা-সমূহ চিহ্নিত করছে এবং সমস্যা-সমূহ সমাধানের জন্য নিজেরাই বিভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহন ও ইউনিয়ন পরিষদসহ অন্যান্য উন্নয়ন সহযোগিদের সহায়তায় বাস্তবায়ন করছে। পাশাপাশি স্থানীয় সরকারের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন এবং সরকারী বিভিন্ন সেবার মান উন্নয়নে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

আজ রবিবার সকাল ১০:৩০ টা থেকে কালিগঞ্জ উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গনেউপজেলার সকল গ্রাম উন্নয়ন কমিটির আয়োজনে এবং নবযাত্রা প্রকল্পের পৃষ্ঠপোষকতায় গ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন২০২০ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেনগ্রাম উন্নয়ন কমিটির বার্ষিক সম্মেলন ২০২০ এর আহব্বায়ক সরদার গিয়াস উদ্দীন আহম্মদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব সাঈদ মেহেদী এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: হুসাইন শওকত, উপ পরিচালক, স্থানীয় সরকার, সাতক্ষীরা। কালিগঞ্জ উপজেলার গ্রাম উন্নয়ন কমিটি সমুহের নিয়মিত কার্যক্রম পরিচালনা, স্থায়ীত্বশীলতা ও অগ্রগতিতে প্রয়োজনীয় পরামর্শ, নির্দেশনা ও পৃষ্ঠপোষকতা প্রদানের লক্ষ্যে উপজেলার ১৬৬ টি গ্রাম উন্নয়ন কমিটি’র পক্ষে তাদের প্রত্যাশা সমূহ উপস্থাপন করেন ভিডিসি সভাপতি আব্দুল আজিজ। শুভেচ্ছা বক্তব্যে ফিল্ড অফিস ম্যানেজার জনাব আশিক বিল্লাহ বলেন, গ্রাম উন্নয়ন কমিটি হলো গ্রাম উন্য়নের মূল চালিকা শক্তি। গ্রাম উন্য়ন কমিটি সরকারি প্রতিষ্ঠানগুলোর সাথে একাতœ হয়ে কাজ করতে পারে।
কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, নবযাত্রা প্রকল্প শেষ হয়ে গেলেও এ কমিটিগুলো নিজেরা নিজেদের কাজ এগিয়ে নিয়ে যাবে। নিজেদেরকে প্রকল্প থেকে শিক্ষা নিয়ে এ কাজগুলো চলমান রাখতে কবে।বিশেষ অতিথির বক্তৃতায় কালিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব সাঈদ মেহেদী বলেন, গ্রাম উন্নয়ন কমিটির নিবন্ধনের জন্য উপজেলা পরিষদ থেকে সহযোগিতা করা হবে। নবযাত্রার কার্যক্রম জনঅংশীদারিত্বের মাধ্যমে হয়ে থাকে এবং স্বচ্ছতা নিশ্চিত থাকে। ভিডিসি কমিটির সদস্যরা বাল্য বিবাহ রোধে গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে পারে। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নবযাত্রা প্রকল্প মাঠ পর্যায়ে ১৬৬ টি ভিডিসির ৩১৫৪ জন স্বেচ্ছাসেবী নারী পুরুষের মাধ্যমে সামাজিক বিভিন্ন উন্য়নমূলক কাজ সম্পাদিত করে থাকেন। তিনি বলেন, সরকারের বিভিন্ন দপ্তরের বিভিন্ন রকমের সেবার বার্তা ও তথ্যাবলী এ সমস্ত সদস্যদের মাধ্যমে প্রান্তিক মানুষের কাছে ঁেপৗছনো সম্ভব। গ্রাম উন্নয়ন কমিটিগুলোর সমাজসেবা ও সমবায় অধিদপ্তরের নিবন্ধন প্রাপিÍ যৌক্তিক এবং তিনি উভয় দপ্তরের কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা করার জন্যে অনুরোধ করেন। ইউনিয়ন পরিষদের বাজেট সভায়, উন্নয়ন পরিকল্পনায় তাদেরকে সম্পৃক্ত করা গেলে উন্নয়ন তরান্বিত হবে।

বার্ষিক সম্মেলনে বক্তৃতা করেন, বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি জনাব শেখ আনোয়ার হোসেন। উপস্থিত ছিলেন, কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক, উপজেলা রিপোটার্স ক্লাবের সভাপতি ও সাধারন সম্পাদক এবং বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারন সম্পাদক ও অন্যান্য গনমাধ্যম কর্মীবৃন্দ।

উপস্থিত ছিলেন কালিগঞ্জউপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যানবৃন্দ, ইউপি সদস্যবৃন্দ, গ্রাম উন্নয়ন কমিটির সভাপতিগণ, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, গণমাধ্যম কর্মীবৃন্দ ও নবযাত্রা প্রকল্পের কর্মীবৃন্দ।