সাতক্ষীরার কালিগঞ্জে সিটিজেন ভয়েস এ্যান্ড এ্যাকশন গ্রুপের সাথে সরকারী কর্মকর্তাদের ভার্চুয়াল সংলাপ


136 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার কালিগঞ্জে সিটিজেন ভয়েস এ্যান্ড এ্যাকশন গ্রুপের সাথে সরকারী কর্মকর্তাদের ভার্চুয়াল সংলাপ
জুলাই ১৮, ২০২১ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

আজ ১৮ জুলাই ২০২১ নবযাত্রা প্রকল্পের উদ্যোগেসিভিএ (সিটিজেন ভয়েস এ্যান্ড এ্যাকশন) ওয়ার্কিং গ্রুপের নেতৃবৃন্দের সাথে সরকারি দপ্তরসমূহ, ইউনিয়ন পরিষদ ও বেসরকারি প্রতিষ্ঠানের মাঝে ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার খন্দকার রবিউল ইসলাম এবং অন্যন্যাদের মধ্যে উপস্থিত ছিলেনউপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, সমাজসেবা অফিসার, সমবায় অফিসার, মহিলা বিষয়ক কর্মকর্তা এবং যুব উন্নয়ন কর্মকর্তা।

সভায় ইউনিয়ন পরিষদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচী বিশেষ করে সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম বাস্তবায়ন, সরকারি-বেসরকারি উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে কমিউনিটি মনিটরিং ও ফিডব্যাক প্রদানে ভিডিসি’র অংশগ্রহনের সুযোগ তৈরী; স্থানীয় সেবদানকারী প্রতিষ্ঠান বিশেষ করে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, ইউনিয়ন ভিত্তিক কৃষক তথ্য ও পরামর্শ কেন্দ্রের সেবার মান উন্নয়নে সংশ্লিষ্ট সরকারী কমিটিগুলোতে গ্রাম উন্নয়ন কমিটির সদস্যদের অন্তর্ভূক্ত করা; বাল্যবিবাহ বন্ধে ভিডিসি’র সক্রিয় ভূমিকা, ভিডিসি’র নিয়মিত কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতা বৃদ্ধি; দুর্যোগ-সম্পর্কিত বিভিন্ন সতর্কতামূলক বার্তা প্রচার এবং দূর্যোগের ঝুঁকি ও ক্ষয়-ক্ষতি হ্রাসে স্থানীয় সরকারী ও বে-সরকারী প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রমে/কোভিড সংক্রমন হ্রাসে ভিডিসি ও সিভিএ ওয়ার্কিং গ্রুপকে সম্পৃক্তকরনের বিষয়গুলো আলোচনায় উঠে আসে। সুপেয় পানির স্থায়ী ব্যবস্থা, স্থায়ী বেড়িবাঁধ নির্মান, ভাংগন রোধ করা, করোনা মোকাবেলা করা, সামাজিক নিরাপত্তা প্রকল্পে উপকারভোগী বাছাই, বাল্যবিবাহ বন্ধ করা, সরকারি প্রবাহমান জলাধার বরাদ্দ না দেয়া, যুব ও যুব নারীদের প্রশিক্ষণ ও সহজ শর্তে স্টার্টআপ লোন বিতরণ বিষয়ে সিভিএ নেতৃবৃন্দের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাগন অংশগ্রহন করেন। সভায় সিটিজেন ভয়েস এ্যান্ড এ্যাকশন ওয়ার্কিং গ্রুপের ফেসিলিটেটরবৃন্দ তাদের কার্যক্রম ও প্রত্যাশা তুলে ধরেন। উপজেলা নির্বাহী অফিসার খন্দকার রবিউল ইসলাম বলেন, এ উপজেলায় ইউএসএআইডি’র অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের নবযাত্রা প্রকল্পের কাজ অত্যন্ত প্রশংসনীয় এবং উপজেলা প্রসাশন এবং সরকারি সংশ্লিষ্ঠ দপ্তরসমূহের সর্বাত্বক সহযোগিতার অশ^াস দিয়ে সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে সভার সমাপ্তি করেন।

মোশের্^দুল আলম রিপনের সঞ্চলনায় ও আশিক বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে মুল প্রবন্ধ উপস্থাপন করেন, নির্মল সরকার এবং স্বাস্থ্য সেবার মান উন্নয়নে ডা: মুস্তাক আহম্মদ সুপারিশ তুলে ধরেন। কৃষ্ণ নগর ইউনিয়নের সিভিএ ফ্যাসিলিটেটর গোলাম মোস্তফা ও ভাড়াশিমলা ইউনিয়নের মুস্তাফিজুর রহমান সকলের পক্ষে সরকারি কর্মকর্তাদের কাছে উল্লেখিত দাবি সমূহ উপস্থাপন করেন। উল্লেখ্য যে, ‘নবযাত্রা’ আমেরিকান সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ব্যুরো অব হিউম্যানিটারিয়ান এসিস্ট্যান্স খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রমের অর্থায়নে সাত বছর মেয়াদী একটি প্রকল্প; যার প্রধান লক্ষ্য হলো বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের নারী ও পুরুষের সমতা নিশ্চিত করার মাধ্যমে খাদ্য নিরাপত্তা, পুষ্টি ও দুর্যোগ সহনশীলতার উন্নতি সাধন।