সাতক্ষীরার কৃতি সন্তান কুয়েটের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলামের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান


892 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার কৃতি সন্তান কুয়েটের প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলামের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান
অক্টোবর ২৬, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর সিভিল ইঙ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর এবং সাতক্ষীরা জেলার তালা থানার কৃতি সন্তান প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলাম।
এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় চলতি বছরে মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন প্রফেসর ড. মোঃ রাফিজুল ইসলামসহ কুয়েটের বিভিন্ন বিভাগের আরোও ৩৩ জন শিক্ষক।

বিশ্বের ২০৬ দেশের ১৩ হাজার ৫৩৭টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখেরও বেশি বিজ্ঞানী ও গবেষকের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে ১২টি ক্যাটাগরিতে তালিকাটি প্রকাশ করে আন্তর্জাতিক সংস্থা এডি সায়েন্টিফিক ইনডেক্স । র‍্যাংকিংয়ের ক্ষেত্রে গবেষকদের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত পাঁচ বছরের সাইটেশন বিবেচনায় নেয়া হয়।

এ বিষয়ে প্রফেসর রাফিজুল বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রিসার্চ খাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্ধসহ বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন । আমাদের সকলের উচিত মেধা ও গবেষনার মাধ্যমে
বঙ্গবন্ধুর সোনার বাংলাকে আরোও সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাওয়া এবং উন্নয়নশীল ও রিসার্চভিত্তিক দেশ গঠনে জননেত্রী শেখ হাসিনার ভূমিকায় নিজেকে ব্রত থাকা।
তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠান তথা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকই পারেন শিক্ষাকে বাস্তবে রূপদানে ভূমিকা নিতে।।একজন শিক্ষককে তার পেশার উন্নয়নের স্বার্থে প্রতিনিয়ত নব নব জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। শিখন-শেখানো কার্যক্রম শতভাগ সফল করতে হলে জ্ঞান-গবেষণার সন্ধানে নিরলস প্রচেষ্টায় শিক্ষককে মত্ত থাকতে হবে। শিক্ষককে প্রতিনিয়ত জ্ঞান ও দক্ষতার উন্নয়ন সাধনে সচেষ্ট থাকতে হবে এবং যথাসময়ে যথোপযুক্ত স্থানে প্রায়োগিক দিকের প্রতি নজর দিতে হবে ।
তদপরি শিক্ষক হিসাবে আমার এই অর্জন শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় অনুপ্রেরণা জোগাবে এবং শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসাবে কুয়েটকে সমৃদ্ধির পথে এগিয়ে নেয়ে যাবে।

প্রফেসর রাফিজুল কুয়েটর সিভিল ইঙ্জিনিয়ারিং বিভাগ থেকে ২০০৩ সালের সেপ্টম্বর মাসে গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং বর্তমানে তিনি একই বিভাগে প্রফেসর হিসাবে কর্মরত আছেন। তিনি প্রায় ১৩০ টি গবেষনা আর্টিকেল দেশ বিদেশের বিভিন্ন কনফারেন্স ও জার্নালে পাবলিস্ট করেছেন। তিনি রিসার্চের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশ যেমন কানাডা, ইতালী, সিঙ্গাপুর, হংকং, চীন, ইন্ডিয়াসহ বিভিন্ন দেশে অবস্হান করেছেন।
তিনি খুলনা বিভাগের বিভিন্ন পেশাজীবি সংগঠন যেমন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ, বঙ্গবন্ধু পরিষদ ও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সাথে দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছেন । তাছাড়া তিনি বিভিন্ন সামাজিক সংগঠন যেমন শিক্ষা সহায়ক স্বপ্নপূরণ, মানব কল্যাণে মানিকহার, সাতক্ষীরা অ্যাসোসিয়েশন কুয়েট, ইত্যাদির মাধ্যমে সমাজ সেবা মূলক কাজ করে যাচ্ছেন।

তিনি সাতক্ষীরা জেলার তালা থানার মানিকহার গ্রামের এক সুনামগন্য মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি পিতা মাতার ছয় সন্তানের মধ্যে সর্ব কনিষ্ঠ সন্তান। তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।

##