সাতক্ষীরার চারদিন ব্যাপী চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু


361 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার চারদিন ব্যাপী চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু
নভেম্বর ২০, ২০১৬ ফটো গ্যালারি বিনোদন
Print Friendly, PDF & Email

আশরাফুল আলম :
সাতক্ষীরার শিল্পকলা একাডেমিতে ১২-১৮ বছর বয়সী শিশু-কিশোরদের অংশগ্রহনে ৪দিনব্যাপী এক মিনিটের চলচ্চিত্র নির্মাণ কর্মশালা শুরু হয়েছে।

রোববার বেলা ১১টায় সাতক্ষীরা শিল্পকলা একাডেমীতে বাংলাদেশ শর্ট ফ্লিম ফোরামের আয়োজনে এবং বাংলাদেশ শিল্প একাডেমী ও ইউনেসেফ’র সহযোগীতায় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৫জন  শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালা শুরু হয়।
কর্মশালা উদ্বোধন করেন এনডিসি আবু সাইদ। কর্মশালার স্থানীয় সমন্বয়ক ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’র সাতক্ষীরা প্রতিনিধি শরীফুল্লাহ কায়সার সুমন কর্মশালায় সভাপতিত্ব করেন। অতিথি’র বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, দৈনিক কালের চিত্রের সম্পাদক অধ্যক্ষ আবু আহমেদ, দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জেলা কমিটির সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিল্টন। কর্মশালার প্রধান প্রশিক্ষক মোহাঃ আসাবুল হক নান্নু স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক গাজী মোমিন উদ্দীন।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, অল্প সময়ে অনেক বড় একটি বিষয়কে মানুষের কাছে বোধগম্য করে তোলার চলচ্চিত্র নির্মাণই এই কর্মশালার উদ্দেশ্য। সমাজের নানাবিধ সমস্যা, অসঙ্গতি ও মানুষের সুখ-দুঃখ অনুভূতিকে নাড়া দেয়, মানবিকতা ফুটে ওঠে এমন বিষয়গুলি তুলে ধরে  পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে কাজ করার সুযোগ সৃৃষ্টি করা যায়। একটি বড় কাহিনী বা ঘটনাকে মাত্র ১ মিনিটের চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে মানুষের হৃদয়গ্রাহী করা, বিবেক-মন্যুষত্বকে জাগ্রত করা ও দেশপ্রেমের চেতনায় উদ্দীপ্ত একটি সুন্দর সমাজ বির্নিমানের পথে অগ্রসর হওয়া সহজ হয়।
দেশের কুড়ি জেলায় কুড়ি জন করে শিশু শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করেন। কুড়িতম জেলা হিসেবে সাতক্ষীরায়ও এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলার তিনটি সরকারি ও চারটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পচিশজন শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পায়।