সাতক্ষীরার ছফুরননেছা মহিলা কলেজ পানিতে ভাসছে !


241 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার ছফুরননেছা মহিলা কলেজ পানিতে ভাসছে !
সেপ্টেম্বর ২১, ২০২১ দুুর্যোগ ফটো গ্যালারি শিক্ষা সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

সাতক্ষীরা জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষন

পানি নিস্কাশনের পথ বন্ধ করে সেখানে গড়ে তুলেছেন বসতবাড়ি

স্টাফ রিপোর্টার :
সাতক্ষীরা শহরে নারীদের উচ্চ শিক্ষার জন্য একমাত্র বেসরকারি কলেজ ছফুরননেছা মহিলা কলেজ। কলেজটি বর্তমানে পানিতে ভাসছে। সামান্য একটু বৃষ্টি হলেই কলেজের শ্রেণীকক্ষে জমছে হাঁটু পানি। এই কলেজের সামনে ( সাতক্ষীরা-কালিগঞ্জ সড়ক ) সড়ক বিভাগের জায়গা অবৈধ ভাবে দখল করে কিছু ভূমিহীন নামধারী মানুষ পানি নিস্কাশনের পথ বন্ধ করে সেখানে গড়ে তুলেছেন বসতবাড়ি। ফলে সামান্য একটু বৃষ্টি হলেই কলেজের শ্রেণীকক্ষ পানিতে তলিয়ে যাচ্ছে। জেলা শহরের একমাত্র বেসরকারি মহিলা কলেজের এই বেহালদশা যেন দেখবার কেউ নেই ।

সাতক্ষীরা শহরের ইটাগাছা-বাঁকাল এলাকায় প্রতিষ্ঠিত ছফুরননেছা মহিলা কলেজ। এখানে এইচএসসি থেকে শুরু করে অনার্স পর্যন্ত ছাত্রীরা লেখাপড়া করছে।

মঙ্গলবার সকালে সরেজমিন গিয়ে দেখা গেছে কলেজ চত্বরে শুধু নয়, শ্রেণীকক্ষের ভিতরে জমে আছে হাঁটু পানি। চারিদিকে চড়ে বেড়াচ্ছে বিষাক্ত সব সাপ। শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে কাপড়-চোপড় গুটিয়ে ঢুকছে কলেজের ভিতরে।

একটি মহিলা কলেজ , পুরুষ শিক্ষকদের কথা নাই বললাম। কিন্তু নারী শিক্ষক ও ছাত্রীরা তাদের পরিধেয় বস্ত্র গুটিয়ে মেইন ফলক দিয়ে যখন কলেজের ভিতরে প্রবেশ করছে তখনকার সেই দৃশ্য কি ভাবে বর্ণনা করবো ভেবে পারছি না…। বিধায় প্রশ্ন জাগছে, নারী শিক্ষার এই প্রতিষ্ঠানটি দেখবে কে ? কে দেবেন এর জবাব ?

ছফুরননেছা মহিলা কলেজের অধ্যক্ষ আশরাফুন নাহার জানান, সামান্য বৃষ্টি হলেই কলেজের ভিতরে হাঁটু পানি জমছে। পানি নিস্কাশনের সব পথ বন্ধ। শিক্ষার্থীরা সাংঘাতিক ভাবে কষ্ট পাচ্ছে। অফিসের যাবতীয় কাগজপত্র নষ্ট হয়ে যাচ্ছে। জরুরী ভাবে পানি নিস্কাশনের ব্যবস্থা করা দরকার। কলেজের মাঠ মাটি দিয়ে উঁচু করা প্রয়োজন। বহুতল ভবন নির্মানের জন্য সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষন করে তিনি আরও বলেন, জেলা শহরে নারীদের উচ্চ শিক্ষার জন্য একমাত্র বেসরকারি কলেজ এটি। প্রত্যাশা করছি এই প্রতিষ্ঠানের দিকে সকলেই নজর দিবেন। কলেজের নানাবিধ সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহন করবেন।

খোঁজ নিয়ে জানাগেছে, ছফুরননেছা মহিলা কলেজের প্রতিষ্ঠাতা সাতক্ষীরার বিশিষ্ট সমাজসেবক আব্দুল মুতালেব বিগত ২০০২ সালে মারা যাওয়ার পর অধিকাংশ সময় ক্ষমতাসীন দলের জেলার শীর্ষ প্রভাবশালী নেতারাই কলেজ পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন। কলেজের ঠিক সামনে অবৈধ দখলদারদের উচ্ছেদের ব্যাপারে কলেজ প্রশাসন বার বার সভাপতির দৃষ্টি আকর্ষন করলেও অজ্ঞাত কারনে কোন পদক্ষেপই নেননি তারা।

সাতক্ষীরা জেলা শহরের নারীদের উচ্চ শিক্ষার জন্য একমাত্র বেসরকারি এই প্রতিষ্ঠানের বর্তমান সভাপতি সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। ছাত্রীদের দাবি, কলেজের এসব দুর্ভোগ লাঘবে সাতক্ষীরা জেলা প্রশাসক জরুরী ভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন।

#