সাতক্ষীরার দেবহাটায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রন প্রকল্পের যাত্রা শুরু


670 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার দেবহাটায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রন প্রকল্পের যাত্রা শুরু
সেপ্টেম্বর ১৬, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

সাতক্ষীরার দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের অধীনস্থ জাতীয় বাতজ্বর ও হৃদরোগ নিয়ন্ত্রণ কেন্দ্র -এর ব্যবস্থাপনায় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় অসংক্রামক রোগ নিয়ন্ত্রন প্রকল্পের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। বুধবার থেকে এই প্রকল্পের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হুসেইন, লাইন ডিরেক্টর (এনসিডিসি), স্বাস্থ্য অধিদপ্তর।

উদ্বোধক  হিসেবে উপস্থিত ছিলেন ডা. মোঃ মোস্তফা জামান, ন্যাশনাল প্রফেশনাল অফিসার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ।

সম্মানিত অতিথি হিেেসবে উপস্থিত ছিলেন ডা. সালমা জেরীন, পরিচালক (ভারপ্রাপ্ত), জাতীয় বাতজ্বর ও হৃদরোগ নিয়ন্ত্রণ কেন্দ্র, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মোঃ ওমর আলী সরকার, প্রোগ্রাম ম্যানেজার (এনসিডিসি), স্বাস্থ্য অধিদপ্তর, অধ্যক্ষ, সাতক্ষীরা মেডিকেল কলেজ ডা. কাজী হাবিবুর রহমান, ডা. কামরুন নাহার চৌধুরী, এসিসটেন্ট প্রফেসর অব এপিডেমিওলজী, জাতীয় বাতজ্বর ও হৃদরোগ নিয়ন্ত্রণ কেন্দ্র, ডা. আব্দুল আলিম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (এনসিডিসি), স্বাস্থ্য অধিদপ্তর, ডা. মোঃ রফিকুল ইসলাম, ভারপ্রাপ্ত সিভিল সার্জন, সাতক্ষীরা, এবং মোঃ মনিরুজ্জামান, ন্যাশনাল কনসালটেন্ট, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ।

স্বাগত বক্তব্য রাখেন দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিযুক্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, প্রকল্পের স্থানীয় সমন্বয়ক ডা. শেখ মোঃ আকছেদুর রহমান। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন দেবহাটা উপজেলা অসংক্রামক রোগ প্রতিরোধ প্রকল্পের ফিল্ড অফিসার ডা. সুব্রত ঘোষ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি’র দিক নির্দেশনায় সারাদেশে অসংক্রামক রোগ নিয়ন্ত্রন প্রকল্পের মডেল হিসেবে দেবহাটা থানাকে গড়ে তোলার প্রকল্প শুরু হয়।

বক্তারা বলেন গ্রাম-ইউনিয়ন পর্যায় পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা’র ছাত্র-ছাত্রী, ধর্মীয় নেতা, জনপ্রতিনিধি প্রশিক্ষণের মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা তৈরী করে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ প্রকল্প পরিচালিত হয়েছিল। এর ফলে ইতোমধ্যে দেবহাটা থানার অসংক্রামক রোগ নিয়ন্ত্রন ও প্রতিরোধ অনেকাংশেই সম্ভব হয়েছে। অসংক্রামক রোগ গুলোর মধ্যে আছে ক্যান্সার, তামাক ও ধুমপান গ্রহনজনিত রোগ সমূহ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, হৃদরোগ প্রভৃতি।

শুধুমাত্র খাদ্যাভাস পরিবর্তন, জীবনাচরন পরিবর্তনের মাধ্যমে এসকল রোগসমূহ প্রতিরোধ করা সম্ভব। দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে সমগ্র দেবহাটা উপজেলাতে আগামী ডিসেম্বর মাস পর্যন্ত উক্ত কার্যক্রম পরিচালিত হবে এবং সবশেষে কার্যক্রমের অগ্রগতি সংক্রান্ত একটি জরিপ পরিচালিত হবে।

দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থিত এনসিডি কর্ণার, ১৬ টি কমিউনিটি ক্লিনিক এবং ২ টি সাব সেন্টারের মাধ্যমে এনসিডি রোগীদের সেবা প্রদান করা হচ্ছে এবং প্রয়োজনীতা অনুযায়ী জটিল রোগীদের বিশেষায়িত হাসপাতালে পাঠানো হচ্ছে। ভবিষ্যতে দেবহাটা উপজেলার সকল অধিবাসীদের জন্য এসসিডি কার্ড প্রণয়নের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে যাতে করে এই সকল রোগীদের পরিসংখ্যান রাখাসহ নিয়মিত ফলোয়াপে রাখা সম্ভব হয়।

— প্রেস বিজ্ঞপ্তি