সাতক্ষীরার পারশাল্যে ও হাজীখালী খাল পুন:খনন কাজের উদ্বোধন


347 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার পারশাল্যে ও হাজীখালী খাল পুন:খনন কাজের উদ্বোধন
ডিসেম্বর ১, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান :
‘খাল খননে একপ্রাণ, জলাবদ্ধতার সমাধান’ এই স্লোগান কে সামনে রেখে সদর উপজেলার মৃতপ্রায় সকল খাল খনন চিহ্নিত করণ এবং ক্রমান্বয়ে সমন্বিত উদ্যোগের মাধ্যমে সেগুলি পুনঃখননের অংশ হিসেবে ধুলিহর ইউনিয়নের হাজীখালী খাল ও ব্রহ্মরাজপুর ইউনিয়নের পারশাল্যে খালের পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার সকালে সাতক্ষীরা সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ধুলিহর হাজীখালী খালে কোদাল দিয়ে মাটি কেটে খনন কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক নাজমুল আহসান।
পরে দুপুরে ব্রহ্মরাজপুর ইউনিয়নের পারশাল্যে খালের খনন কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক। এসময় তিনি তার বক্তব্যে বলেন, ‘জেলার সকল খাল ক্রমান্বয়ে খনন করার জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারি সকল খালই আজ মৃতপ্রায়। সে কারণে স্বাভাবিক বা প্রাকৃতিক পানি নিষ্কাশন ভেঙ্গে পড়েছে। মানুষ প্রতিবছর ভয়াবহ জলাবদ্ধতার শিকার হচ্ছে। কৃষিজমি, বাড়ী, স্কুল, রাস্তা,বাজার জলাবদ্ধ থাকছে মাসের পর মাস। এসব খাল গুলি খনন করে একদিকে জলাবদ্ধতা থেকে রক্ষা হবে এবং খালের দুই ধারে খননের মাটি দিয়ে রাস্তা নির্মান করা হবে যাতে ঐ খাল কখনও ভরাট না হয়। খালে সরকারিভাবে মাছ চাষ করা হবে। খালের দুপাশে রাস্তায় বৃক্ষরোপন করা হবে।’
২০১৫-১৬ অর্থ বছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচী (ইজিপিপি) ১ম পর্যায়ে ধুলিহর ইউনিয়নের হাজী খাল পুনঃখননে ১শ জন শ্রমিক দৈনিক মুজুরী পাবে ২শ টাকা। প্রকল্পের মেয়াদ ৪০ দিনে খনন করা হবে ১ কি মিঃ খাল। অনুরুপ ব্রহ্মরাজপুর ইউনিয়নের পারশাল্যে এলাকায় ৯৫ জন শ্রমিক ১৪৪০ ফিট খাল খনন করবে বলে সূত্রে জানা গেছে। সদর উপজেলা নির্বাহী অফিসার শাহ আব্দুল শাহী তার বক্তব্যে বলেন, সদর উপজেলার ৬০টি খাল জমির সুনির্দিষ্ট তপশীল সহ অনেক খাল শ্রেণী পাল্টে বিলান দেখিয়ে অবৈধ দখলে চলে যাচ্ছে। অনেক খাল তাই জরুরী ভাবে সরকারি খাল চিহ্নিত করে তা উদ্ধার করে পুনঃখনন করে জলাবদ্ধতা দুর করে সর্বোপরি পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে হবে বলে জানান।
এসময় উপস্থিত ছিলেন জেলা ত্রান ওপূর্ণবাসন কর্মকর্তা মোঃ আব্দুস সাত্তার খান, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন, ব্রহ্মরাজপুর ইউপি চেয়ারম্যান গোলাম আকবর কবির, ধুলিহর ইউপি চেয়ারম্যান আশরাফুজ্জামান খোকন, ইউপি সদস্য মোঃ নুরুল হুদা, নার্গিস পারভীন, আবুল খায়ের, সুভাষ চন্দ্র মন্ডল ও জুম্মন আলী প্রমুখ।