সাতক্ষীরার ভূমিহীন আন্দোলনের বর্ষ পূর্তি ও শহিদ জায়েদার মৃত্যু বার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা


199 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার ভূমিহীন আন্দোলনের বর্ষ পূর্তি ও শহিদ জায়েদার মৃত্যু বার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা
জুলাই ২৭, ২০২১ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

প্রেস বিজ্ঞপ্তি ::

সাতক্ষীরার ভূমিহীন আন্দোলনের ২৩তম বর্ষ পূর্তি ও শহিদ জায়েদার মৃত্যু বার্ষিকী উপলক্ষে এর ভার্চুয়াল আলোচনা সভা ২৭ জুলাই বেলা ১১টায় অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন, কেন্দ্রীয় ভূমি কমিটির সভাপতি এড. আবুল কালাম আজাদ।
সভার বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধের পর এদেশে ভূমিহীন কৃষক জনতার সবচেয়ে বড় আন্দোলন হয়েছে সাতক্ষীরা জেলায়। যে আন্দোলনের ঢেউ সারাদেশে ছড়িয়ে পড়ে। সেই উত্তাল আন্দোলনের এক পর্যায়ে সরকার ও বিরোধী দলীয় নেতাসহ দেশের ছোট বড় প্রায় সকল রাজনৈতিক দলের শীর্ষ নেতারা সাতক্ষীরায় এসে ভূমিহীন জনতার আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সেদিন সাতক্ষীরায় এসে ভূমিহীন জনতার পক্ষে বিভিন্ন ঘোষণা প্রদান করেন। সে ঘোষণা অনুযায়ী দেবহাটা-কালিগঞ্জের ভূমিহীন জনপদের সহ¯্রাধিক ভূমিহীন পরিবার খাস জমির দলিল পেয়েছে। কিন্তু তারপরও নানান আমতান্ত্রিক জটিলতা সৃষ্টি করে এখনো বহু ভূমিহীনকে জমির আইনসংগত অধিকার থেকে বঞ্চিত করে রাখা হয়েছে। বক্তারা বলেন, জেলার হাজার হাজার একর সরকারী খাস জমি প্রভাবশালী ভূমিদস্যুরা জাল জালিয়াতির মাধ্যমে ভোগ দখল করছে। কিন্তু প্রশাসন সে জমি উদ্ধারে কোন পদক্ষেপ না নিলেও ভূমিহীনদের দখলে থাকা ২/৪ শতক জমি উদ্ধারে তৎপরতার অভাব দেখা যায় না। বক্তারা প্রভাবশালী ভূমি দস্যুদের কবল থেকে খাস জমি উদ্ধারের দাবী জানান এবং সরকারী গৃহ নির্মাণ প্রকল্পের পাশাপাশি ভূমিহীন জমি প্রদানের কার্যক্রমও চালু রাখার দাবী জানান।
সভায় বক্তব্য রাখছে, ভূমিহীন আন্দোলনের নেতা ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, জেলা জাতীয় পাটির সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান আশু, ওয়ার্কার্স পাটির জেলা সাধারণ সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু, জেলা জাসদ সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক প্রভাষক ইদ্রিশ আলী, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপি, সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, অধ্যক্ষ আশেক-ই এলাহী, এম কামরুজ্জামান, এড. আল মাহামুদ পলাশ, কেন্দ্রীয় ভূমি কমিটির সাধারণ সম্পাদক এড. পুলিন বিহারী সরকার, সাতক্ষীরা জেলা ভূমি কমিটির সভাপতি মো. আনিসুর রহিম, সাধারণ সম্পাদক এড. শেখ আজাদ হোসেন বেলাল, খুলনা জেলা কমিটির সহ-সভাপতি শ্যামল সিংহ রায়, সাধারণ সম্পাদক সাংবাদিক গৌরাঙ্গ নন্দী, চন্দ্রিকা ব্যানার্জি, সাংবাদিক শেখ আনোয়ার হোসেন, এড. জাফর উল্লাহ কুতুব উদ্দিন মো. ইব্রাহিম, ওহাব আলী সরদার, সরদার আমজাদ হোসেন, রফিকুল ইসলাম মোল্লা, এসএম ইয়াহিয়া ইকবাল, অধ্যাপক অচিন্ত সাহা, শেখ সেলিম আক্তার স্বপন, এনায়েত আলী বিশ্বাস, প্রভাষক ময়নুল ইসলাম, মনিরুজ্জামান জমাদ্দার, আলী নুর খান বাবলু, এড. মুনির উদ্দিন, আনোয়ার জাহিদ তপন, অধ্যক্ষ নাদিরা পারভীন, নিতাই গাইন, জাকিয়া আক্তার, অধ্যাপক আজাহারুল ইসলামসহ ভূমি কমিটির কেন্দ্রীয় নেতৃবৃন্দ, খুলনা ও সাতক্ষীরা জেলা কমিটির নেতৃবৃন্দ এবং বিভিন্ন উপজেলা কমিটির নেতৃবৃন্দ বক্তব্য প্রদান করেন।

#