সাতক্ষীরার ১০০ মেট্রিক টন আম যাচ্ছে বিদেশে


123 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরার ১০০ মেট্রিক টন আম যাচ্ছে বিদেশে
মে ১৬, ২০২২ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আকরামুল ইসলাম ::

এ বছর সারা দেশ থেকে বিদেশে রপ্তানি হবে ৬০০ মেট্রিক টন আম। এর মধ্যে সাতক্ষীরা থেকে রপ্তানি হচ্ছে ১০০ মেট্রিক টন গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি আম।

সোমবার (১৬ মে) আনুষ্ঠানিকভাবে হিমসাগর আম বিদেশে রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। সকাল ১০টার দিকে সদর উপজেলার ছানকা গ্রামের চাষি মোকছেদ আলীর বাগান থেকে এ কার্যক্রম শুরু হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে সাতক্ষীরায় ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমের আবাদ হয়েছে। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ থেকে ৬০ হাজার মেট্রিক টন। আমচাষি রয়েছেন ১৩ হাজার। এর মধ্যে কৃষি অধিদপ্তরের প্রশিক্ষণপ্রাপ্ত চাষি ৫০০ জন। এসব চাষির বাগানের আম রপ্তানি হবে বিদেশে।

উদ্বোধনের দিনে রপ্তানিকারক প্রতিষ্ঠান জিয়েল ইন্টারন্যাশনাল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আরিফ হায়দার বাগান থেকে বিদেশে রপ্তানির জন্য হিমসাগর আম সংগ্রহ করেছেন।

আরিফ বলেন, আম সংগ্রহের জন্য সরাসরি বাগানে এসেছি। প্রথম দিন ৫০০ কেজি আম সংগ্রহ করতে পেরেছি। বায়ারের দাবি ছিল এক হাজার কেজি। তবে বাগানে আমের সাইজ ছোট হওয়ায় সংগ্রহ করা হয়নি। বায়ারদের দাবি চারটি আম হবে ওজনে এক কেজি। ভারত, পাকিস্তান ও মিসরের আমের থেকে সাতক্ষীরার হিমসাগর আমের সুনাম রয়েছে অনেক। আমি এ আম বায়ারের মাধ্যমে পাঠাচ্ছি লন্ডনে। ভবিষ্যতে আরও এক হাজার কেজি আম সংগ্রহ করব।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নুরুল ইসলাম জানান, সারা দেশ থেকে এ বছর ৬০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি হবে। তার মধ্যে সাতক্ষীরার আম থাকবে ১০০ মেট্রিক টন। এসব আম ইংল্যান্ড, জার্মানি, ইতালি, ফ্রান্স ও ডেনমার্কে রপ্তানি হবে।

তিনি আরও বলেন, গেল ১৪ মে পরীক্ষামূলকভাবে ৮৪ কেজি আম পাঠানো হয়েছে হংকংয়ে। বিদেশে আম রপ্তানির জন্য ৫০০ চাষিকে আমরা প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করেছি। নির্ধারিত এসব বাগান থেকেই আম বিদেশে রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

এ ছাড়া আজ থেকেই জেলাব্যাপী চাষিরা হিমসাগর আম গাছ থেকে নামিয়ে বাজারজাত করতে পারবেন বলে জানান তিনি।