সাতক্ষীরায় অনগ্রসর ও প্রতিবন্ধি জনগোষ্টির জন্য অবহতিকরন কর্মশালা


131 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় অনগ্রসর ও প্রতিবন্ধি জনগোষ্টির জন্য অবহতিকরন কর্মশালা
জানুয়ারি ৩১, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

গোলাম সরোয়ার :
দক্ষতা উন্নয়ন প্রশিক্ষনে অনগ্রসর ও প্রতিবন্ধি জনগোষ্টির জন্য অবহতিকরন এক কর্মশালা অনুষ্টিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯ টায় সাতক্ষীরা সদর উপজেলা ডিজিটাল কন্ফারেন্স কর্নারে অনুষ্টিত উক্ত কর্মশালা প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন জামাল আহমেদ অতিরিক্ত সচিব ও প্রকল্প নির্বাহী পরিচালক সেইপ, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রনালয়।

সাতক্ষীরা সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ও পায়াকট্ এর সহযোগিতায় দিনব্যাপী উক্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ও প্রকল্প নির্বাহী পরিচালক জামাল আহমেদ বলেন, দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগ স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) বাস্তবায়ন করছে। ২০১৪ সালের জুলাই মাসে শুরু হওয়া এ প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের মধ্যে দেশে পাঁচ লক্ষ দুই হাজার দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে। তিনি আরো বলেন, সম্পুর্ন সরকারী খরচে এ প্রশিক্ষন দেয়া হচ্ছে এবং প্রশিনার্থীদের মধ্যে ৭০ শতাংশ চাকরীর সুযোগ রাখা হয়েছে। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহন বৃদ্ধি করার জন্য প্রশিক্ষন কার্যক্রমে কমপক্ষে ৩০ শতাংশ নারীর অংশগ্রহন নিশ্চিত করা হচ্ছে। তাছাড়া সুবিধা বঞ্চিত মানুষ যেমন ক্ষুদ্র নৃ-গোষ্টি, চর ও হাওড়সহ দুর্গম এলাকার অধিবাসি, বিলুপ্ত ছিটমহলের বাসিন্দা ও প্রতিবন্ধি জরগোষ্টীর কমপক্ষে বতে লক্ষ জনকে অগ্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষন ও কর্মসংস্থানে সহায়তা করা হচ্ছে। শুধু তাই নয় প্রশিক্ষন চলাকালে এসব জনগোষ্টীকে প্রশিক্ষন ভাতার পাশাপাশি বিশেষ বৃত্তি দেয়া হচ্ছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, মোহাম্মাদ ওয়ালিদ হোসেন উপ-সচিব ও সহাকরী নির্বাহী পরিচালক সেইপ্ অর্থ বিভাগ, অর্থ মন্ত্রনালয়, শাহ্ আব্দুল সাদী, উপ-পরিচালক স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরা, তহমিনা খাতুন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, আবু আহমেদ সভাপতি সাতক্ষীরা প্রেসক্লাব, মো. আনিছুর রহমান পরিচালক চায়না বাংলা গ্রুপ সাতক্ষীরা, জিএম নুরুল ইসলাম(রনি) পরিচালক রনি প্লাউড বিসিক সাতক্ষীরা, গোলাম সরোয়ার যুগ্ন-সাধারন সম্পাদক সাতক্ষীরা প্রেসক্লাব, মো. সামছুর রহমান চেয়ারম্যান ফিংড়ি ইউনিয়ন পরিষদ সাতক্ষীরা ও ফারহানা দিবা সাথী মহিলা কাউন্সিলর সাতক্ষীরা পৌরসভা প্রমুখ।

কর্মশালায় সভাপতির বক্তব্যে সাতক্ষীরা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় সাতক্ষীরাতে প্রতিবন্ধি জনগোষ্টীর সংখ্যা বেশি। তবে অনেক বেসরকারী প্রতিষ্টান এসব প্রতিবন্ধিদের নিয়ে ভালো কাজ করছে। তাছাড়া দক্ষিন পশ্চিমাঞ্চলের জেলা হিসেবে উন্নয়নেও বেশ বঞ্চিত সাতক্ষীরা। তিনি আরো বলেন, বর্তমান সরকারের এই মহতি উদ্যোগের সাথে সমাজের সর্বস্তরের মানুষের এগিয়ে আসতে হবে। সল্প শিক্ষিত ও সুবিধা বঞ্চিত বেকার ছেলে মেয়েরা সরকারী খরচে প্রশিক্ষন নিয়ে তারা বিভিন্ন প্রতিষ্টান সমুহে কর্মসংস্থানের সুযোগ পাবে। #