সাতক্ষীরায় আদিবাসী মুন্ডাদের ৮ দফা দাবি


120 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় আদিবাসী মুন্ডাদের ৮ দফা দাবি
সেপ্টেম্বর ১২, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না, সাতক্ষীরা ::

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদানসহ মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশের লক্ষে জাতীয় পর্যায়ে একটি আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি প্রতিষ্ঠা করা; যেসকল অঞ্চলে আদিবাসীরা বসবাস করে, সেসব অঞ্চলে তাদের ভাষা চর্চা ও উন্নয়নে জন্য পদক্ষেপ গ্রহন করা। আদিবাসী সাংস্কৃতিক একাডেমীসমূহ যাতে আদিবাসী ভাষা চর্চা, সংরক্ষণ ও বিকাশের জন্য কার্যকর ভূমিকা পালন করতে পারে, তার জন্য বাজেট বরাদ্দসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা; আন্তর্জাতিক মাতৃভাষা ইনষ্টিটিউটে আদিবাসী ভাষা সংরক্ষণ ও বিকাশের লক্ষে একটি সেল বা বিভাগ স্থাপন করা এবং আদিবাসী যোগ্য ও দক্ষ লোকের সমন্বয়ে একটি পরিচালনা পরিষদ গঠন করা ও এ বিষয়ে একটি নীতিমালা গ্রহন করা; আদিবাসীদের শিক্ষা বিস্তারে সুস্পষ্ট উল্লেখসহ বিশেষ বাজেট বরাদ্দ রাখতে হবে, শিক্ষা নীতির সুফল যাতে আদিবাসীরা ভোগ করতে পারে তার জন্য ব্যবস্থা গ্রহন করা এবং আদিবাসী শিশুরা যাতে নিজেদের ভাষায় প্রাথমিক শিক্ষালাভ করতে পারে সেই লক্ষে জাতীয় শিক্ষানীতি ২০১০ এর.১৮,১৯ ও ২০ নং ধারার যথাযথ বাস্তবায়ন করতে হবে; সাসটেইনেবল, ডেভলপমেন্ট গোল বা এসডিজি বাস্তবায়নে আদিবাসীদের গুরুত্বসহকারে অংশীদারী করা এবং আদিবাসী সংগঠনসমূহ যাতে এসডিজি বাস্তবায়নে সরাসরি এবং যথাযথ অবদান রাখতে পারে, তা সরকার কতৃক নিশ্চিত করা; সমতল অঞ্চলের আদিবাসীদের ভূমি সমস্যা সমাধানের জন্য অবিলম্বে ভূমি কমিশন গঠন করতে হবে, আদিবাসীদের ঐতিহ্যগত ও প্রথাগত ভূমি অধিকারের স্বীকৃতি প্রদান করতে হবে; আদিবাসীদের উপর সাম্প্রদায়িক হামলা, মিথ্যা মামলা, হয়রানি ও অপপ্রচার বন্ধ করা; আদিবাসী নারীসহ সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা; জাতিসংঘ ঘোষিত ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস বাংলাদেশ রাষ্ট্রীয়ভাবে পালন করার দাবিতে বৃহস্পতিবার বেলা ১১ টায় সাতক্ষীরা ক্যাথলিক চার্চ মিশন হলরুমে আন্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সাতক্ষীরায় বসবাসরত মুন্ডা সম্প্রদায়ের জনগন উপরোক্ত দাবিগুলো জানান।
আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে
সাতক্ষীরা জেলায় বসবাসকারী আদিবাসীদের সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানে করণীয় শীর্ষক এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন।
সুন্দরবন আদিবাসী সংস্থা, হেড ও স্বদেশের আয়োজনে এবং এএলআরডি এর সহযোগিতায় সভায় প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা জেলা পরিষদ সদস্য এ্যাড. শাহনেওয়াজ পারভীন মিলি। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কোহিনূর ইসলাম, বরসা’র সহকারী পরিচালক মোঃ নাজমুল আলম মুন্না, স্বদেশের প্রোগ্রাম অফিসার অলোক পাল। অনুষ্ঠানটি সঞ্চালনা ও শুভেচ্ছা বক্তব্য রাখেন সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থার নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা। ধারনাপত্র পাঠ করেন সামস্ এর প্রকল্প ব্যবস্থাপক রতন কুমার সরকার। অন্যদের বক্তব্য রাখেন শিউলি মুন্ডা, মাখন লাল মুন্ডা, পারুল মুন্ডা, বিশ্বজিৎ মুন্ডা ও মানিক সরকার প্রমুখ।