সাতক্ষীরায় আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা


82 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা
অক্টোবর ৩, ২০১৯ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

০৩ অক্টোবর সকাল ১০ টায় আরা সংস্থার আয়োজনে ও মানবতার কল্যান ফাউন্ডেশনের সহযোগিতায় প্রবীণ আবাসন কেন্দ্র (বৃদ্ধাশ্রম) উত্তর কাটিয়াতে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ বছর প্রতিপাদ্য বিষয়- ‘বয়সের সমতার পথে যাত্রা’ অর্থাৎ বয়সের বৈষম্য গুড়িয়ে দিয়ে ন্যায্য অধিকার, আর মর্যাদার ভিত্তিতে সমাজ সংসারে নাগরিক হিসাবে সকলকে বসবাসের সমান সুযোগ দিতে হবে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ডাঃ শেখ আবু শাহীন, সিভিল সার্জন, সদর হাসপাতাল সাতক্ষীরা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আলহাজ্ব আসাদুজ্জামান বাবু, উপজেলা চেয়ারম্যান, সদর, দেবাশিস চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার, সদর, মোঃ আসাদুজ্জামান, সহকারি কমিশনার (ভূমি), সদর, মোঃ মিজানুর রহমান, প্রবেশন অফিসার, জেলা সমাজসেবা অধিদপ্তর, মোঃ আল ফেরদাউস আলফা, সদস্য, জেলা পরিষদ, সাতক্ষীরা। শুভেচ্ছা বক্তব্য রাখেন শেখ আবুল কালাম আজাদ, নির্বাহী পরিচালক, আরা, সাতক্ষীরা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন- বৃদ্ধাশ্রমের সকল প্রবীণদের চিকিৎসা সেবা নিশ্চিতে প্রতি মাসে একটি ফ্রি মেডিকেল ক্যাম্প ও সদর হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সেবা সহ ঔষধ দেওয়ার আশ্বাস দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন- সদর উপজেলা চেয়ারম্যান জনাব আলহাজ্ব আসাদুজ্জামান বাবু। তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপট থেকে দেখা যায় আগে পরিবারগুলো ছিল একান্নবর্তি। এজন্য সে সময় পরিবারের কেউ অসুস্থ হলে দেখার অনেকেই থাকত। কিন্তু বর্তমানে পরিবারগুলো ছোট হয়ে যাওয়ায় এবং পরিবারের ছেলেমেয়েরা চাকরির কারণে এলাকার বাহিরে থাকায় বৃদ্ধ পিতামাতকে দেখার কেউ থাকে না। এজন্য এই সমস্যা থেকে উত্তরণের একটাই পথ হলো আমাদের ছেলেমেয়েদের কে ধর্মীয় শিক্ষায় শিক্ষিত করা। সরকারিভাবে যে সমস্ত সহযোগিতা করা সম্ভব সেটি আমি উপজেলা চেয়ারম্যান হিসেবে করবো ইনশাআল্লাহ। সর্বোপরি আপনাদের সহযোগিতায় বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সোনার বাংলাদেশ গড়তে এগিয়ে যাবে এই তরুণ সমাজ।|

বিশেষ অতিথি প্রবীণদের উদ্দেশ্যে আলোচনা রাখেন- সদর উপজেলা নির্বাহী অফিসান জনাব দেবাশিস চৌধুরী। তিনি বলেন, এই আবাসন কেন্দ্রের প্রবীণদের জন্য একটি নিজস্ব আবাসন কেন্দ্র নির্মাণ করতে যা কিছু করা প্রয়োজন আমরা প্রশাসনের পক্ষ থেকে সেটি করবো।
সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরেরর প্রফেশন অফিসার জনাব মিজানুর রহমান বলেন, প্রবীণদের জন্য সমাজসেবা অধিদপ্তরের পক্ষ থেকে মাসিক ১০ হাজার টাকা সহযোগিতাকরাহবে।
এছাড়া আরো বক্তব্য রাখেন সহকারী ভূমি কমিশনার জনাব আসাদুজ্জামান। জনাব আল ফিরদাউস আলফা, সদস্য, জেলা পরিষদ, সাতক্ষীরা। জি এম স্পর্শ, মহিলা ভাইস চেয়ারম্যান, দেবহাটা উপজেলা, সাতক্ষীরা
সেচ্ছাসেবী সংগঠন অনির্বাণ ইয়ং ক্লাব সাতক্ষীরা এর কো-চেয়ারম্যান মো.ফিরোজ শাহ, প্রথম আলো বন্ধুসভাসাতক্ষীরার জাহিদুর রহমান, সাতক্ষীরা ব্লাড ব্যাংক এর সবুজ সরকার।

সবার একটাই চাওয়া আবাসন কেন্দ্রে থাকা প্রবীণদের জন্য চিকিৎসার ব্যবস্থা করা এবং তাদের নিজস্ব একটি আবাসন কেন্দ্র করে তাদের বিনোদনের ব্যবস্থা করা

উক্ত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে নাট্যনির্মাতা, আরা সংস্থার সভাপতি জি এম সৈকত বলেন, প্রবীণদের নিয়ে গড়ে উঠা এই আবাসন কেন্দ্রটি দীর্ঘ ৫ বছর যাবৎ পরিচালিত হচ্ছে। এখানে বর্তমানে ১৬ জন প্রবীণ আছেন। যে স্থানটিতে এই আবাসন কেন্দ্রটি নির্মাণ আছে সেখানে আমরা ৫ বছর ধরে ভাড়া দিয়ে আসছি। সরকারী কর্মকর্তাদের কাছে তিনি দাবি জানিয়েছেন যেন এই প্রবীণদের জন্য সরকারিভাবে একটি আবাসন কেন্দ্র নির্মাণের ব্যবস্থা করা হয়। পাশাপাশি তিনি আরো বলেন এখানে থাকা প্রবীণদের চিকিৎসা সেবার জন্য যদি সাতক্ষীরা সদর হাসপাতাল ও সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ফ্রি সেবা দেওয়ার ব্যবস্থা করা হয় তাহলে সমাজের অবহেলিত এই প্রবীণ পিতা মাতার কিছুটা হলেও কষ্ট লাঘব হবে।

অনুষ্ঠানের সঞ্চালকের দায়িত্ব পালন করেন অধ্যাপক ইদ্রিস আলী ও শেখ মনিরুজ্জামান।

প্রেস বিজ্ঞপ্তি