সাতক্ষীরায় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালন


86 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
সাতক্ষীরায় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালন
সেপ্টেম্বর ৮, ২০২২ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নাজমুল আলম মুন্না ::

সাতক্ষীরায় স্বাক্ষরতার হার ৭৭%। এই হারকে আরও বাড়াতে হবে। সেক্ষেত্রে শুধুমাত্র স্বাক্ষর করতে পারলেই কিন্তু স্বাক্ষরতার হার বৃদ্ধি পাবেনা। যারা শুধুমাত্র স্বাক্ষর করতে পারে তারা নিজেরাই হয়তো চেনেন না কোনটি কোন অক্ষর। আমাদের আসল উদ্দেশ্য অক্ষরজ্ঞান শেখানো যাতে তারা লিখতে এবং পড়তে পারবে। তা’না হলে তারা পদে পদে প্রতারণার শিকার হচ্ছে এবং আরও হবে। বিশেষকরে সরকারি ভাতা গ্রহনের ক্ষেত্রে এই প্রতারণাগুলো বেশি চোখে পড়ে। যতদিন টিপসই থাকবে ততদিন কিন্তু আমরা বুঝবো সাতক্ষীরায় স্বাক্ষরতার হার বাড়েনি। এছাড়া শিশুশ্রম রোধে আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে, তবে এটা সহজকাজ নয়। তবুও আমাদের মূল লক্ষে এগিয়ে যেতে হবে। এজন্য প্রত্যন্ত অঞ্চলের ঘরে ঘরে শিক্ষার আলো পৌছে দিতে হবে। তাছাড়া শিশুশ্রম রোধে জিও-এনজিওদের একযোগে কাজ করতে হবে। ঝরেপড়া শিশুদের থেকেই কিন্তু কিশোর গ্যাংয়ের সৃস্টি হয়। আগে শিশুরা যে আগ্রহ নিয়ে স্কুলে যেত বর্তমানে কিন্তু সেটা চোখে পড়েনা। শিশুদের স্কুলগামী করতে শিক্ষক এবং অভিভাবকদের অনেক দায়িত্ব রয়েছে। এছাড়া শিক্ষার পাশাপাশি নৈতিকতার শিক্ষাও দিতে হবে তা’না হলে আমাদের আমাদের আগামী দিনের ভবিষ্যৎ শিশুরা নেতিবাচক দিকে ধাবিত হবে। সাতক্ষীরায় আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস ২০২২ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার সাতক্ষীরার উপপরিচালক মাশরুবা ফেরদৌস উপরোক্ত কথাগুলো বলেন। “স্বাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে এবং সাতক্ষীরা উন্নয়ন সংস্থা ( সাস) এর সহযোগিতায়
বৃহস্পতিবার সকাল ৯ টায় জেলা প্রাশাসক সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমানের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সাতক্ষীরা উন্নয়ন সংস্থা ( সাস) এর নির্বাহী পরিচালক ইমান আলী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক শিক্ষাবিদ মোঃ আনিসুর রহিম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হেনা মোস্তফা কামাল।
আলোচনা সভায় অংশগ্রহণ করেন সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ সাদ্দাম হোসেন, জেলা আনসার ও ভিডিপি কমান্ডার মোরশেদা খানম, সাতক্ষীরা সরকারি কলেজের সহকারী অধ্যাপক মোঃ অলিউর রহমান, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যক্ষ মোঃ আজিজুর রহমান, বরসার সহকারী পরিচালক( প্রোগ্রাম) মোঃ নাজমুল আলম মুন্না, সাস এর আউট অব স্কুল চিল্ড্রেন এডুকেশন প্রোগ্রামের জেলা প্রোগ্রাম ম্যানেজার মোঃ কামরুল ইসলাম, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোঃ হাবিবুর রহমান, কর্মসূচি প্রধান খান মোঃ শাহ আলম ও উপজেলা প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাহাবুবুর রহমান প্রমুখ।